সুইডেনকে নেইটোভুক্ত করতে সম্মত তুর্কিয়ে

টিবিএন ডেস্ক

জুলাই ১১ ২০২৩, ২:২০

তুরকিয়ের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়াঁর সঙ্গে আলোচনায় সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন। ছবি: সংগৃহীত

তুরকিয়ের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়াঁর সঙ্গে আলোচনায় সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন। ছবি: সংগৃহীত

  • 0

নেইটোতে যোগদানের বিডকে সমর্থনে সম্মত হয়েছেন তুরকিয়ের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়াঁ। এরদোয়াঁ ও সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসনের সঙ্গে আলোচনার পর বিষয়টি নিশ্চিত করেছেন নেইটোর সেক্রেটারি জেনারেল ইয়েনস স্টলটেনবার্গ।

লিথুয়েনিয়ার ভিলনিয়াসে আলোচনা শেষে এক ব্রিফিংয়ে তিনি বলেন, এরদোয়াঁ সুইডেনের বিডের প্রসঙ্গটি তুর্কিয়ের পার্লামেন্টে উত্থাপন করবেন।

দুই দেশের মধ্যে আলোচনার দিনটিকে ঐতিহাসিক উল্লেখ করে স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেন, ‘আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি, প্রেসিডেন্ট এরদোয়াঁ সুইডেনের অন্তর্ভুক্ত হওয়ার বিড যত দ্রুত সম্ভব জাতীয় পার্লামেন্টে উত্থাপন করতে সম্মত হয়েছেন। সুইডেনের প্রতি সমর্থন নিশ্চিত করতে অ্যাসেম্বলির সঙ্গে ঘনিষ্ঠভাবে তিনি কাজ করবেন।’

নেইটোতে সুইডেনের যোগদান গত বছর থেকে তুরকিয়ের আপত্তির কারণে আটকে ছিল। কুর্দি অ্যাক্টিভিস্ট, যাদের তুরকিয়ে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছে, তাদের সুইডেনে আশ্রয় দেওয়ার নিয়েই মূল আপত্তি ছিল দেশটির।

তবে ত্রিমুখী আলোচনার পরে এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে যে তুরস্ক ও সুইডেন ‘সন্ত্রাস-বিরোধীতায়’ ঘনিষ্ঠভাবে কাজ করবে ও দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক জোরদার করবে।


0 মন্তব্য

মন্তব্য করুন