ক্রিমিয়া ব্রিজে ইউক্রেইনের হামলা: নিহত ২

টিবএন ডেস্ক

জুলাই ১৭ ২০২৩, ১৭:৩৬

রাশিয়ার ক্রিমিয়ান ব্রিজে ইউক্রেইনের ড্রোন হামলা। ছবি: সংগৃহীত

রাশিয়ার ক্রিমিয়ান ব্রিজে ইউক্রেইনের ড্রোন হামলা। ছবি: সংগৃহীত

  • 0

রাশিয়ার ক্রিমিয়া ব্রিজে সোমবার ইউক্রেইনের হামলায় দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছে এক শিশু। ইউক্রেইনের সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) ও নৌবাহিনী পরিচালিত বিশেষ ‘যৌথ অভিযানে’ ক্ষতিগ্রস্ত হয়েছে ব্রিজটি।

ইউক্রেইনের একটি সূত্র জানিয়েছে, রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে উপদ্বীপগুলোর সংযোগকারী ক্রিমিয়া ব্রিজের মূল অবকাঠামোতে ড্রোন হামলা চালায় ইউক্রেইন। অবশ্য দেশটি হামলায় ব্যবহার করা ড্রোনের সংখ্যা প্রকাশ করেনি।

সূত্রটি গণমাধ্যমকে বলেছে, ‘ব্রিজে পৌঁছানো বেশ কঠিন ছিল, কিন্তু শেষ পর্যন্ত আমরা পেরেছি।’

ব্রিজে সফল হামলার খবর প্রকাশ্যে আসার পর ইউক্রেইনের শীর্ষ কর্মকর্তারা উল্লাস করছেন। অবশ্য এই হামলায় তাদের সরাসরি জড়িত থাকার কোনো তথ্য নিশ্চিত করা সম্ভব হয়নি।

ইউক্রেইনের মেইন ডিরেক্টরেট অফ ইন্টেলিজেন্সের মুখপাত্র আন্দ্রে ইউসভ ক্রিমিয়া ব্রিজটিকে ‘একটি অপ্রয়োজনীয় নির্মাণ’ হিসেবে বর্ণনা করেছেন। তবে তিনিও হামলার কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করতে অস্বীকৃতি জানান।

ক্রিমিয়ার গভর্নর সেরগেই আকসিওনভ সোমবার ভোরে ব্রিজটির আশেপাশের এলাকায় অনির্দিষ্ট সময়ের জন্য ‘জরুরি অবস্থা’ জারি করে সেতুটিতে সব ধরনের যান চলাচল বন্ধ ঘোষণা করেছেন।

বেলগোরোডের গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ ব্রিজটিতে হামলায় এক দম্পতি নিহত ও এক শিশু আহত হওয়ার খবর নিশ্চিত করেছেন।

রাশিয়ার পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, ড্রোন হামলায় ক্রিমিয়া ব্রিজের যান চলাচলের ট্র্যাক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ব্রিজের পিলারগুলো অক্ষত রয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার বলেন, ‘ক্রিমিয়ান উপদ্বীপে নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী করতে কাজ করছে রাশিয়া। ক্রিমিয়া ব্রিজে ইউক্রেইনের সবশেষ সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্ত ব্রিজে খুব শিগগিরি পুনঃনির্মাণ কাজ শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

ক্রিমিয়া ব্রিজে হামলার ঘটনার পর সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে পেসকভ জানান, মস্কো বরাবরই রাশিয়ার উল্লেখযোগ্য ও আকর্ষণীয় সেতুগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করেছে।

তিনি বলেন, ‘আমরা এই সন্ত্রাসী হামলার নেপথ্য কারণ সম্পর্কে অবগত আছি। কিয়েভ এই হামলার মাধ্যমে একটি সাধারণ পরিবারকে হত্যা করেছে। সবার এটা জানা উচিত।

‘আমি সবাইকে সংযত থাকার অনুরোধ করছি। এই মুহূর্তে আমাদের অতিরিক্ত সাহায্যের হাতের প্রয়োজন।’

মস্কো বলেছে, বেশ কিছুদিন ধরেই রাশিয়ার মূল স্থাপনা লক্ষ্য করে হামলার পরিকল্পনা করেছে ইউক্রেইন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গত সপ্তাহে দাবি করেছিল, ক্রিমিয়া সেতুতে মিসাইল হামলার চেষ্টা করেছে ইউক্রেইন কিন্তু রাশিয়ার শক্তিশালী বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে সেটি আঘাত হানতে ব্যর্থ হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন