ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রায় ধুঁকছে বেইজিং

টিবিএন ডেস্ক

জুন ২৫ ২০২৩, ১৮:২৪

চায়নার বিভিন্ন অংশে চলছে তীব্র দাবদাহ। ছবি: সংগৃহীত

চায়নার বিভিন্ন অংশে চলছে তীব্র দাবদাহ। ছবি: সংগৃহীত

  • 0

তীব্র খরতাপে পুড়ছে চায়নার বিভিন্ন অঞ্চল। দেশটির আবহাওয়া কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার দক্ষিণ বেইজিংয়ের নানজিয়াও মানমন্দিরে প্রথমবারের মতো টানা তৃতীয় দিন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে রেকর্ড করা হয়েছে।

কাছের হেবেই প্রদেশ ও বন্দর শহর তিয়ানজিনেও গত কয়েকদিন ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে রয়েছে। এ অবস্থায় নাগরিকদের সতর্ক থাকতে এবং প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হতে রেড অ্যালার্ট জারি করেছে কর্তৃপক্ষ।

চায়নার চার স্তরের আবহাওয়া সতর্কতা ব্যবস্থা রয়েছে। এর মধ্যে রেড এলার্ট সবচেয়ে গুরুতর অবস্থা নির্দেশ করে।

বেইজিং এ বৃহস্পতিবার রেকর্ড ৪১.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হয়েছে। এটি জুন মাসে চায়নার রাজধানীতে রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা। তাপমাত্রা রেকর্ডের ব্যবস্থা আধুনিক হওয়ার পর থেকে ১৯৯৯ সালের ২৪ জুলাই ৪০.৯ ডিগ্রি সেলসিয়াসের পর এটাই বেইজিং এর সর্বোচ্চ তাপমাত্রা।

চায়নার আবহাওয়াবিদরা বলছেন বর্তমান তাপপ্রবাহটি উষ্ণ বাতাসের উচ্চ চাপজনিত কারণে এবং গ্রীষ্মের আকাশে পাতলা মেঘ তাপ ধরে রাখায় এবং দীর্ঘ দিনের সূর্যালোকের ফলে তৈরি হয়েছে।

এশিয়ার অন্যান্য দেশেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে মারাত্মক তাপপ্রবাহ চলছে। এ জন্য বিজ্ঞানীরা ক্রমবর্ধমান বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি এবং জীবাশ্ম জ্বালানির ব্যাবহারকে দায়ী করছেন।

বেইজিংয়ের আবহাওয়া বিভাগ বাসিন্দাদের দীর্ঘ সময়ের জন্য ঘরের বাইরে ব্যায়াম করতে নিষেধ করছে। এ সময় সূর্যের তাপ থেকে রক্ষায় ব্যবস্থা নেয়ারও আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

বেইজিংয়ের তাপমাত্রা সোমবার প্রায় ৩৪ ডিগ্রি সেলসিয়াসে নামবে বলে আশা করা হচ্ছে। তবে পরের সপ্তাহের শেষের দিকে দাবদাহ ফের বৃদ্ধির সম্ভাবনা আছে।


0 মন্তব্য

মন্তব্য করুন