একদিকে দাবদাহ, আরেক দিকে বন্যার সতর্কতা অ্যামেরিকায়

টিবিএন ডেস্ক

জুলাই ১৭ ২০২৩, ০:০৭

একদিকে দাবদাহ, আরেক দিকে বন্যার সতর্কতা অ্যামেরিকায়
  • 0

অ্যামেরিকার জনগণের এক চতুর্থাংশ রোববার প্রচণ্ড গরমের মুখোমুখি হবে বলে সতর্ক করেছে ন্যাশনাল ওয়েদার সার্ভিসেস (এনডব্লিউএস)। এই সতর্কতা নর্থ-ওয়েস্ট প্যাসিফিক থেকে ক্যালিফোর্নিয়া হয়ে দক্ষিণ-পশ্চিম থেকে দক্ষিণের ভেতরের দিক হয়ে ফ্লোরিডা পর্যন্ত বিস্তৃত হওয়ার আশংকা রয়েছে।

এনডব্লিউএসের পূর্বাভাস জানিয়েছে, অ্যারিজোনা ও নেভাডাসহ সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় উচ্চ মরুভূমির এলাকায় তাপমাত্রা হতে পারে ১১৫ ফারেনহাইটের বেশি। দক্ষিণ-পশ্চিমাঞ্চল, পশ্চিম গালফ উপকূল এবং দক্ষিণ ফ্লোরিডাতজুড়ে তাপমাত্রা রেকর্ড পরিমাণ বাড়তে পারে।

ইউএস সেনসাস বোর্ড জানিয়েছে, প্রশান্ত মহাসাগরের উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু অংশে তাপমাত্রা বেড়ে হতে পারে ১০০ ফারেনহাইট থেকে ১১০ ফারেনহাইট। অত্যাধিক গরমে অভ্যস্ত নয় এমন এলাকার মানুষের জন্য এই তাপমাত্রা বিপজ্জনক হতে পারে। কারণ সেসব এলাকায় বেশিরভাগ বাড়িতেই কেন্দ্রীয়ভাবে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা নেই।

এদিকে, ট্রাই-স্টেইটের বিভিন্ন জায়গায় তীব্র বজ্রঝড় ও আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে এনডব্লিউএস।

নিউ ইয়র্ক বাসিন্দাদের প্রবল বজ্রঝড় এবং আকস্মিক বন্যার জন্য প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছে এনওয়াইসি ইমার্জেন্সি ম্যানেজমেন্ট।

নিউ ইয়র্কের নাসাউ, কুইন্স ও রকল্যান্ডে ফ্লাড ওয়াচ সতর্কতা জারি করেছে সংস্থাটি। নাসাউ, পুটনাম ও ওয়েস্টচেস্টার কাউন্টিতে টর্নেডো সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া বিশেষজ্ঞ ড্যানি বেকস্ট্রোম জানান, ট্রাই-স্টেইটের বিভিন্ন এলাকায় রোববার সন্ধ্যা পর্যন্ত ভারী বৃষ্টি অব্যাহত থাকার আশঙ্কা রয়েছে। ১ থেকে ৫ ইঞ্চি পর্যন্ত বৃষ্টি হতে পারে।

নিউ জার্সির বার্গেন, এসেক্স, হাডসন, প্যাসাইক এবং ইউনিয়ন কাউন্টিতে ফ্লাড অ্যাডভাইযরি জারি করা হয়েছে।

দুর্ঘটনা এড়াতে বন্যায় প্লাবিত রাস্তায় গাড়ি না চালানোর পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।


0 মন্তব্য

মন্তব্য করুন