রিপাবলিকান প্রার্থীদের মধ্যে জরিপে এগিয়ে ট্রাম্প

টিবিএন ডেস্ক

মে ২৫ ২০২৩, ২:৩৮

অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

  • 0

প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয়বারের মতো রিপাবলিকান পার্টির নমিনেশন পাওয়ার ক্ষেত্রে অধিকাংশ সমর্থকের প্রথম পছন্দ ডনাল্ড ট্রাম্প।

সিএনএনের করা জরিপে এ তথ্য উঠে এসেছে। সিএনএনের জরিপে দেখা গেছে ৫৩ শতাংশ রিপাবলিকান ও রিপাবলিকান ঘেঁষা ভোটারদের প্রথম পছন্দ ট্রাম্প।

তার অর্ধেকেরও কম ভোট পেয়ে পিছিয়ে আছেন ফ্লোরিডার গভর্নর রন ডেস্যান্টিস। তিনি পেয়েছেন ২৬ শতাংশ ভোট। বুধবার দুপুরে তিনি তার প্রার্থীতা নিশ্চিত করেছেন।

তবে, জরিপে এও দেখা গেছে যে সমর্থকদের একটা বড় অংশ দুই জনকেই পছন্দ করছেন।

১০ জনের মধ্যে ৮ জনেরও বেশি সমর্থক বলেছেন তারা ট্রাম্প (৮৪ শতাংশ) ও ডেস্যান্টিসকে (৮৫ শতাংশ) বেছে নিতে পারেন।

সিএনএনের জরিপে ট্রাম্পের এই বিপুল জনপ্রিয়তা মার্চেও এতটা ছিল না। সে সময় করা জরিপে ট্রাম্প ও ডেস্যান্টিস হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বি ছিলেন।

বাকিদের মধ্যে অধিকাংশের পছন্দ সাবেক অ্যামেরিকান অ্যাম্বাসেডর নিকি হেইলি (৬১ শতাংশ) ও সাউথ ক্যারোলাইনার সেনেটর টিম স্কট (৬০ শতাংশ)। সাবেক ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সের পক্ষে মত দিয়েছেন ৫৪ শতাংশ সমর্থক। হেইলি ও পেন্স মাত্র ৬ শতাংশ সমর্থকের প্রথম পছন্দ।

রিপাবলিকান ও রিপাবলিকান ঘেঁষা ভোটারদের ৭৩ শতাংশ রিপাবলিকান প্রার্থীদের নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। এদের মধ্যে ১৮ শতাংশ বলেছেন যে তারা অত্যন্ত সন্তুষ্ট। ৭ শতাংশ বলেছেন প্রার্থীদের নিয়ে তারা একেবারেই সন্তুষ্ট নন।

১৭ থেকে ২০ মে পুরো দেশে দৈবচয়নের ভিত্তিতে নির্বাচিত ১,২২৭ জন নাগরিকের ওপর এ জরিপ চালিয়েছে সিএনএন।
 


0 মন্তব্য

মন্তব্য করুন