মিশিগানে রথযাত্রা উৎসব উদযাপন

জুলাই ৪ ২০২৩, ২১:৫৩

মিশিগানে জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপনে যোগ দেন সনাতন ধর্মাবলম্বীরা। ছবি: সংগৃহীত

মিশিগানে জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপনে যোগ দেন সনাতন ধর্মাবলম্বীরা। ছবি: সংগৃহীত

  • 0

উৎসবমুখর পরিবেশে মিশিগানে উদযাপন হলো জগন্নাথ দেবের রথযাত্রা। হ্যামট্রামিক বেলমন্ট সনাতন সংঘের উদ্যোগে এই রথযাত্রা উৎসব উপলক্ষে আয়োজিত শোভাযাত্রায় অংশ নেন সনাতন ধর্মাবলম্বীরা।

কীর্তন ও বিভিন্ন বাদ্যের বাজনায় জমে ওঠে রথ উৎসব। এ সময় মানবজাতির কল্যাণ ও সমৃদ্ধি কামনায় প্রার্থনা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

রথযাত্রায় অংশ নিতে রোববার বিকেলে মিশিগানের বেলমন্ট সড়কে জড়ো হন সনাতন ধর্মাবলম্বীরা। আশপাশের বিভিন্ন সিটি থেকেও অনেকেই আসেন উৎসবে যোগ দিতে।

ঢোল ও মঙ্গল শঙ্খ বাজিয়ে এবং উলুধ্বনি দিয়ে শ্রী শ্রী জগন্নাথ সুভদ্রা ও বলরাম দেবকে রথে স্থাপন করা হয়। রথ শোভাযাত্রায় সনাতন ধর্মাবলম্বী শত শত নারী-পুরুষ অংশ নেন। ভক্তদের টানে এগিয়ে যায় জগন্নাথ দেবের রথ। বিভিন্ন ধর্মের শত শত মানুষ পথের পাশে দাঁড়িয়ে উপভোগ করেন সনাতন ধর্মাবলম্বীদের এই আনন্দ উৎসব।

শোভাযাত্রাটি শহরের বিভিন্ন পথ প্রদক্ষিণ করে হ্যামট্রামিক সিটি স্কয়ার পাকে এসে শেষ হয়। সেখানে সিটি মেয়র আমির গালিব, কাউন্সিলম্যান নাঈম চৌধুরীসহ অনেকে শুভেচ্ছা বক্তব্য দেন। সিটি স্কয়ার পার্কে নাম কীর্তন শেষে হরিলুট দেয়া হয়। এরপর রথযাত্রাটি ইয়েমেন, জোসেফ কম্পো স্ট্রিট ঘুরে বেলমন্ট স্ট্রিটে এসে প্রসাদ বিতরণের মাধ্যমে শেষ হয়।

শোভাযাত্রায় অনেকের হাতে ছিল জগন্নাথ, বলরাম ও সুভদ্রার ছবি সংবলিত ব্যানার ও ফেস্টুন। বাংলাদেশের জাতীয় পতাকার সঙ্গে মিল রেখে লাল-সবুজ রংয়ের ফেস্টুন হাতে অংশ নেন ভক্ত অনুসারীরা।


0 মন্তব্য

মন্তব্য করুন