ওয়েস্ট ভার্জিনিয়া: দ্য মাউন্টেইন স্টেইট

নাহিদ আল-কাদরী, টিবিএন ডেস্ক

মার্চ ২৮ ২০২৩, ১৫:৫৩

ওয়েস্ট ভার্জিনিয়ার ম্যাপ

ওয়েস্ট ভার্জিনিয়ার ম্যাপ

  • 0

১৮৬১ সালে অ্যামেরিকান গৃহযুদ্ধের সময় ওয়েস্ট ভার্জিনিয়া বিচ্ছিন্ন হয় ভার্জিনিয়া থেকে। এরপর ১৮৬৩ সালের ২০ জুন ৩৫তম স্টেইট হিসেবে ইউনিয়নে নাম লেখায়।

অ্যামেরিকার জনপ্রিয় সংগীতশিল্পী জন ডেনভারের ‘টেক মি হোম, কান্ট্রি রোডস’ গানে যে অঞ্চলের মোহনীয় প্রকৃতির বর্ণনা রয়েছে তা ওয়েস্ট ভার্জিনিয়ার। এটি অ্যামেরিকার একমাত্র স্থলবেষ্টিত স্টেইট, যেটি মধ্য-পূর্ব ইউএস ভূখণ্ডের অ্যাপালাচিয়ান পর্বত অঞ্চলে অবস্থিত।

এর উত্তরে পেনসিলভ্যানিয়া সীমান্ত, পূর্বে ভার্জিনিয়া এবং দক্ষিণ-পশ্চিমে কেন্টাকির সীমান্ত। পূর্বে ওহিও নদী মিলেছে ওহিও স্টেইটের সঙ্গে, আর পোটোম্যাক নদী মিলেছে মেরিল্যান্ডের সীমানায়।

ওয়েস্ট ভার্জিনিয়া ৫৫টি কাউন্টি নিয়ে গঠিত। সাধারণভাবে এটি ‘দ্য মাউন্টেইন স্টেইট’ নামে পরিচিত। অঞ্চলটি মূলত ব্রিটিশ ভার্জিনিয়া কলোনির অংশ ছিল, পরে যা ভার্জিনিয়া স্টেইটে পরিণত হয়। ১৮৬১ সালে অ্যামেরিকান গৃহযুদ্ধের সময় ওয়েস্ট ভার্জিনিয়া বিচ্ছিন্ন হয় ভার্জিনিয়া থেকে। এরপর ১৮৬৩ সালের ২০ জুন ৩৫তম স্টেইট হিসেবে ইউনিয়নে নাম লেখায়।

ভৌগোলিক অবস্থা

অঞ্চল 

ওয়েস্ট ভার্জিনিয়ার আয়তন ২৪,২৩০ বর্গমাইল। এটি বুলগেরিয়ার অর্ধেক আয়তনের থেকে সামান্য বড়। অ্যামেরিকার অন্য স্টেইটের তুলনায় ওয়েস্ট ভার্জিনিয়া নিউ জার্সির আকারের প্রায় তিনগুণ বা মিসিসিপির প্রায় অর্ধেক। তবে এটি টেক্সাসের চেয়ে প্রায় ১১ ভাগ ছোট।

ওয়েস্ট ভার্জিনিয়া দুটি প্রধান ভৌত অঞ্চল নিয়ে গঠিত। একটি অ্যাপালাচিয়ান রিজ ও পূর্বের উপত্যকা অঞ্চল; অপরটি কেন্দ্র ও পশ্চিমের অ্যালেগেনি মালভূমি। ওহিও নদীর উভয় তীর ওহিও উপত্যকার সঙ্গে মিলিত হয়েছে।

সাংস্কৃতিক অঞ্চল

ওয়েস্ট ভার্জিনিয়ার প্রধান সাংস্কৃতিক ও ভৌগলিকভাবে স্বতন্ত্র অঞ্চলগুলোর অবস্থান উত্তর থেকে দক্ষিণে:

  • নর্দান প্যানহ্যান্ডেল ওয়েস্ট ভার্জিনিয়ার সবচেয়ে উত্তরের একটি শিল্প অঞ্চল, যা ইস্পাত ও কাঁচের জন্য বিখ্যাত। এর বৃহত্তম শহর ও অর্থনৈতিক কেন্দ্র হুইলিং। 
  • উত্তর মধ্য ওয়েস্ট ভার্জিনিয়াকে বলা হয় পর্বতারোহীর দেশ। ইউনিভার্সিটি অব ওয়েস্ট ভার্জিনিয়া এখানে গড়ে উঠেছে। 
  • স্টেইটের উত্তর-পশ্চিম অঞ্চলে মিড-ওহিও উপত্যকার অবস্থান। এর সবচেয়ে বড় শহর পার্কার্সবার্গ মিড-ওহিও উপত্যকার বহু সংস্কৃতির তীর্থভূমি। অঞ্চলটিতে মিড-ওহিও ভ্যালি আঞ্চলিক বিমানবন্দর রয়েছে।
  • ইস্টার্ন প্যানহ্যান্ডেল এবং পোটোম্যাক হাইল্যান্ডস ওয়েস্ট ভার্জিনিয়ার উত্তর-পূর্ব দিকের একটি ছোট প্রসারিত অঞ্চল। এর পোটোম্যাক হাইল্যান্ডসের নর্থ ফর্ক মাউন্টেন এলাকা প্রাকৃতিক দৃশ্যের জন্য বিখ্যাত। এর বৃহত্তম শহর মার্টিন্সবার্গ।

সর্বোচ্চ এবং সর্বনিম্ন উচ্চতা

ইস্টার্ন প্যানহ্যান্ডেলে ওয়েস্ট ভার্জিনিয়ার সর্বোচ্চ ও সর্বনিম্ন স্থান রয়েছে । পেন্ডলটন কাউন্টির ১,৪৮২ মিটার স্প্রুস নব হলো স্টেইটের সর্বোচ্চ বিন্দু এবং অ্যালেঘেনি পর্বতমালার সর্বোচ্চ শিখর। স্টেইটের সর্বনিম্ন পয়েন্ট হার্পারস ফেরি পোটোম্যাক রিভার সমুদ্রপৃষ্ঠ থেকে ৭৩ মিটার উপরে অবস্থিত।

পাহাড়

  • ভার্জিনিয়ার কেন্দ্রস্থল মাউন্টেইন লেকস স্টেইটের কেন্দ্রের একটি বিচ্ছিন্ন অঞ্চল। এটি লেক, খোলামেলা বাতাস এবং পর্বতের অঞ্চল হিসেবেও পরিচিত। এখানকার প্রধান নগর কেন্দ্রগুলো হলো কাউয়েন, সামারসভিল, ওয়েস্টন, বুকহানন এবং গ্লেনভিল। 
  • মেট্রো ভ্যালি ওয়েস্ট ভার্জিনিয়ার নগর কেন্দ্র, যার অবস্থান স্টেইট রাজধানী চার্লসটনে।
  • দক্ষিণ-পশ্চিম ওয়েস্ট ভার্জিনিয়ার হ্যাটফিল্ড-ম্যাককয় অঞ্চলটি ওহিওর উপত্যকা, বিগ স্যান্ডি এবং টাগ ফর্ক নদী থেকে দক্ষিণে কেন্টাকির সীমানা বরাবর এবং কাম্বারল্যান্ড পর্বতমালার পাদদেশ পর্যন্ত বিস্তৃত। এর প্রধান নগরকেন্দ্রগুলো হলো ওয়েন, লোগান ও চ্যাপম্যানভিল।
  • নিউ রিভার অথবা গ্রিনব্রিয়ার ভ্যালি কয়লা খনিতে সমৃদ্ধ একটি অঞ্চল। নিউ রিভার/গ্রিনব্রিয়ার উপত্যকা অঞ্চলের দর্শনীয় স্থান হলো নিউ রিভার গর্জ ও নিউ রিভার গর্জ ব্রিজ। গ্রিনব্রিয়ার হলো প্রাসাদিক বিলাসবহুল রিসোর্ট ও একটি বিশাল ভূগর্ভস্থ বাঙ্কারের সাইট, যা এক সময়ে অ্যামেরিকার কংগ্রেসের জন্যজরুরি আশ্রয়স্থল ছিল। এর প্রধান নগরকেন্দ্র বেকলি।

নদী

প্রধান নদীর মধ্যে অন্যতম গৌলি নদী, যা নিউ রিভারের সঙ্গে মিলিত হয়ে কানাওহা নদী, গ্রিনব্রিয়ার নদী, গুয়ান্ডোত্তে নদী, মননগাহেলা নদী ও এলক নদী তৈরি করেছে। ওয়েস্ট ভার্জিনিয়ার পশ্চিম অংশের সমস্ত নদী ওহাইও নদীর মাধ্যমে গঠিত। উত্তর-পূর্বে পোটোম্যাক সেকশনের (বা ইস্টার্ন প্যানহ্যান্ডেল) নদীগুলো পোটোম্যাক নদীর নিষ্কাশন অববাহিকার অংশ।

লেক

ওয়েস্ট ভার্জিনিয়ার উল্লেখযোগ্য লেক হলো- সামারসভিল লেক। গৌলি নদীর এই জলাধার নিকোলাস কাউন্টিতে অবস্থিত পশ্চিম ভার্জিনিয়ার বৃহত্তম লেক। টাইগার্ট হ্রদ তৈরি হয়েছে টাইগার্ট ভ্যালি নদী থেকে, যা মননগাহেলা নদীর প্রধান উপনদী। ব্লুস্টোন হ্রদের সৃষ্টি নিউ রিভার থেকে।

সর্বোচ্চ পয়েন্ট

দ্য মাউন্টেইন স্টেইটের সর্বোচ্চ বিন্দু স্প্রুস মাউন্টেনের চূড়া, যা স্প্রুস নব নামে পরিচিত। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১,৪৮২ মিটার উপরে অবস্থিত। 

প্রাকৃতিক সম্পদ

ওয়েস্ট ভার্জিনিয়ার প্রধান প্রাকৃতিক সম্পদ কয়লা, প্রাকৃতিক গ্যাস, পাথর, লবণ, তেল ও খনিজ স্প্রিংস।

জনসংখ্যা

২০১৯ সালের তথ্য অনুযায়ী ওয়েস্ট ভার্জিনিয়ার জনসংখ্যা ১.৭৯ মিলিয়ন। এর রাজধানী ও বৃহত্তম শহর চার্লসটনের জনসংখ্যা ৪৭,২০০। স্টেইটটির চার্লসটন মেট্রোপলিটন এলাকার জনসংখ্যা ২১১,০০০।

মাউন্টেইন স্টেইটের বৃহত্তম শহুরে এলাকা হান্টিংটন। এখানকার বাসিন্দা ৩৬৩,০০০ জন। স্টেইটের প্রধান শহরের মধ্যে আছে মরগানটাউন, পার্কার্সবার্গ, হুইলিং ও উইরটন।

জাতি ও জাতিগোষ্ঠী

ওয়েস্ট ভার্জিনিয়ার জনসংখ্যার মধ্যে ককেশিয়ান ৯২.১ শতাংশ, আফ্রিকান অ্যামেরিকান ৩.৬ শতাংশ, হিস্প্যানিক বা ল্যাটিনো ১.৭ শতাংশ, এশিয়ান ০.৮ শতাংশ এবং নেইটিভ অ্যামেরিকান ০.৩ শতাংশ। 

প্রধান শহর 

ওয়েস্ট ভার্জিনিয়ার প্রধান শহর চার্লসটন, মরগানটাউন, হান্টিংটন এবং হুইলিং। অন্য শহর ও উপশহরের মধ্যে আছে বেকলি, ব্লুফিল্ড, ব্রিজপোর্ট, বুকহানন, চার্লস টাউন, ক্লার্কসবার্গ, এলকিন্স, ফেয়ারমন্ট, ফ্র্যাঙ্কলিন, গ্রাফটন, হিন্টন, কিসার, লুইসবার্গ, লোগান, ম্যাডিসন, মারলিনটন, মার্টিন্সবার্গ, মাউন্ডসভিল, নিউ মার্টিন্সভিল, ওক হিল, পার্কার্সবার্গ, পিটার্সবার্গ, পয়েন্ট প্লেজেন্ট, প্রিন্সটন, রিপলি, রমনি, স্পেন্সার, সেন্ট আলবানস, সামারসভিল, সাটন, থমাস, উইরটন, ওয়েলচ, ওয়েস্টন ও উইলিয়ামসন। 

স্টেইটের সবচেয়ে বড় বিমানবন্দর চার্লসটন’স ইয়েগার এয়ারপোর্ট।


0 মন্তব্য

মন্তব্য করুন