বাইসাইকেলে প্যারিস থেকে মক্কা

টিবিএন ডেস্ক

মে ২৯ ২০২৩, ১৭:০০

বাইসাইকেলে প্যারিস থেকে যাত্রা করা নাবিল এননাসরি। ছবি: সংগৃহীত

বাইসাইকেলে প্যারিস থেকে যাত্রা করা নাবিল এননাসরি। ছবি: সংগৃহীত

  • 0

জলবায়ু পরিবর্তন বিষয়ে মুসলিমদের সচেতন করতে বাইসাইকেলে ফ্রান্সের প্যারিস থেকে যাত্রা করে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় হজে যাচ্ছেন নাবিল এননাসরি।

৪১ বছর বয়সী গবেষক, লেখক ও একটিভিস্ট আল এননাসরি গত ২২ এপ্রিল ‘প্যারিস মন্টপারনেসসে’ থেকে যাত্রা শুরু করেন, এটি প্যারিসের ছয়টি বৃহত্তম রেল টার্মিনালের একটি। মক্কাযাত্রায় তাকে পাড়ি দিতে হবে ১৩টি দেশ ও ৫৯০০ কিলোমিটারের বেশি পথ। প্রতিদিন ১০০ কিলোমিটার সাইকেল চালিয়ে ২৬ জুনের মধ্যে মক্কা নগরীতে পৌঁছানোর আশা করছেন তিনি। 

এননাসরি বলেন, ’আল্লাহ আমানত হিসেবে আমাদের যা দিয়েছে সেই সৃষ্টিকে রক্ষা করতে মুসলিম বিশ্বের সবাই চেষ্টা করবেন বলে আমি আশা করি।।‘ 

এই ভ্রমণে ইসলাম অনুসারীদের মাঝে জলবায়ু পরিবর্তনের প্রভাব ও গুরুত্ব তুলে ধরা হবে বলে জানান তিনি।

তিনি মনে করছেন, বিশ্বের মুসলিম জনগোষ্ঠী এখনও জলবায়ু পরিবর্তনের সমস্যাকে অত্যন্ত অবহেলার চোখে দেখছে। এ কারণে তার মক্কা যাত্রার প্রতিপাদ্য জলবায়ু পরিবর্তনের হাত থেকে বিশ্বকে বাঁচানো এবং মুসলিমদের এ বিষয়ে সচেতন করা। 

কয়েক বছর প্রশিক্ষণ নেয়ার পর এক মাস আগে এননাসরি তার ইউটিউব ভিডিওতে দুঃসাহসিক সাইকেল অভিযাত্রার পরিকল্পনা প্রকাশ করেন। ইতিমধ্যে ১০টি দেশ পার হয়ে তুর্কিয়ের ইস্তানবুল শহরে পৌঁছেছেন। তরুণ-বয়োবৃদ্ধ সবাই তাকে সেখানে স্বাগত জানায়। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়মিত ‘হজ্ববাইসাইকেল’ হ্যাসট্যাগ এর মাধ্যমে তিনি কঠিন যাত্রার আপডেট জানাচ্ছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন