'৬ জানুয়ারি' রাষ্ট্রদোহী ষড়যন্ত্রের দায়ে দোষি সাব্যস্ত প্রাউড বয়েজ নেতা

টিবিএন ডেস্ক

মে ৪ ২০২৩, ২১:৫৪

রাষ্ট্রদোহী ষড়যন্ত্রে দোষি সাব্যস্ত হলেন 'প্রাউড বয়েজ' নেতা এনরিক ট্যারিও। ছবি: এপি

রাষ্ট্রদোহী ষড়যন্ত্রে দোষি সাব্যস্ত হলেন 'প্রাউড বয়েজ' নেতা এনরিক ট্যারিও। ছবি: এপি

  • 0

রাষ্ট্রদোহী ষড়যন্ত্রসহ কয়েকটি অপরাধমূলক কর্মকাণ্ডের দায়ে ‘প্রাউড বয়েজ’ গ্রুপের নেতাসহ চার সদস্য দোষি সাব্যস্ত করেছে আদালত। তারা ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলায় অংশ নিয়েছিলেন।

আসামিরা হলেন, প্রাউড বয়েজ নামের চরম ডানপন্থী সংগঠনের এককালের প্রেসিডেন্ট এনরিক ট্যারিও এবং তার তিন সহযোগী ইথান নরডিয়েন, জ্যাচারি রেল ও জোসেফ বিগস।

ওয়াশিংটর ডিসির ফেডারেল জুরি বৃহস্পতিবার এই রায় দেয়। তাতে বলা হয়, ডনাল্ড ট্রাম্প থেকে জো বাইডেনের কাছে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া ঠেকাতে ষড়যন্ত্র করেছিলেন ওই চার জন। তারা পরিকল্পিতভাবে শক্তির প্রয়োগ দেখিয়ে ২০২০ এর নির্বাচনের সার্টিফিকেশন ব্যহত করার চেষ্টা করেছিলেন।

আসামিরা এখন সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ড ভোগ করবেন।

এই চার জন ও ডমিনিক পেযোলা নামের আরেক আসামিকে কংগ্রেসের কাজে বাধা দেয়ার দায়েও দোষি সাব্যস্ত করা হয়েছে।

তবে পেযোলার বিরুদ্ধে রাষ্ট্রদোহী ষড়যন্ত্রের অভিযোগের রায় এদিন হয়নি।

সিবিসির বরাতে বিবিসি জানিয়েছে, ২০২১ সালের ৬ জানুয়ারি হোয়াইট হাউযে ভাষণ দিচ্ছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সে সময় নরডিয়েন, রেল, বিগস ও পেযোলা প্রাউড বয়েজের একশরও বেশি সদস্য নিয়ে ওয়াশিংটন মনুমেন্টের কাছে জড়ো হন। রেডিওর মাধ্যমে যোগাযোগ করে তারা ক্যাপিটল হিল প্রাঙ্গণের দিকে মিছিল নিয়ে যান। পুলিশি ব্যারিকেড ভেঙে ক্যাপিটল হিলে প্রবেশ করেন। তাদের অনুসরণ করে অন্য বিক্ষোভকারীরা সেখানে যায় ও তাণ্ডব চালায়।

আইনজীবীরা জানিয়েছেন, ঘটনার সময় প্রাউড বয়েজ নেতা ট্যারিও সেখানে ছিলেন না। কারণ এর আগের দিন তাকে অন্য একটি ঘটনায় গ্রেফতার করা হয়। তবে তার বিরুদ্ধে ক্যাপিটল অ্যাটাকের পরিকল্পনার অভিযোগ তোলে জাস্টিস ডিপার্টমেন্ট। 

রায়ের পর আইনজীবীরা জানান, আসামিরা সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে ক্ষমতায় রাখতে পরিকল্পিতভাবে ওই হামলা চালিয়েছিলেন।


0 মন্তব্য

মন্তব্য করুন