আরও এফ-থার্টিফাইভ যুদ্ধবিমান কিনছে ইযরায়েল

টিবিএন ডেস্ক

জুলাই ৩ ২০২৩, ১৭:২৩

এফ-থার্টিফাইভ স্টিলথ ফাইটার জেট। ফাইল ছবি

এফ-থার্টিফাইভ স্টিলথ ফাইটার জেট। ফাইল ছবি

  • 0

অ্যামেরিকান সামরিক সহায়তার আওতায় ইযরায়েল ৩ বিলিয়ন ডলার মূল্যে আরও এফ-থার্টিফাইভ স্টিলথ ফাইটার জেট কিনছে।

ইযরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার এ সংক্রান্ত চুক্তির অনুমোদন দিয়েছে। লকহিড মার্টিন নির্মিত অতিরিক্ত এই ২৫টি বিমান ইযরায়েলের বিমানবাহিনীতে যুক্ত হলে এফ-থার্টিফাইভের সংখ্যা হবে ৭৫।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘এই নতুন চুক্তি বিমানের যন্ত্রাংশ উৎপাদনে অ্যামেরিকান কোম্পানি এবং ইযরায়েলি প্রতিরক্ষা খাতের মধ্যে সহযোগিতার ধারাবাহিকতা নিশ্চিত করবে।’

অ্যামেরিকার পরে বিমান বহরে এফ-থার্টিফাইভ থাকা প্রথম দেশ ইযরায়েল। এছাড়া বর্তমানে ইযরায়েলই মধ্যপ্রাচ্যের একমাত্র দেশ যাদের কাছে এফ-থার্টি ফাইভ বিমান আছে।

ইউনাইটেড আরব আমিরাত দীর্ঘদিন ধরে অ্যামেরিকার কাছ থেকে এফ-থার্টিফাইভ যুদ্ধবিমান কেনার চেষ্টা করছে। তবে চায়নার সঙ্গে উপসাগরীয় দেশটির সম্পর্কে ঘনিষ্ঠতার কারণে এ বিষয়ে এখনও কোনো চুক্তি হয়নি।

এফ-থার্টিফাইভকে বিশ্বের সবচেয়ে উন্নত যুদ্ধবিমান বলে মনে করা হয়। গোয়েন্দা তথ্য সংগ্রহ, শত্রু অঞ্চলের গভীরে আঘাত এবং আকাশে আক্রমণের জন্য সক্ষম এফ- থারটিফাইভ। এটি জয়েন্ট স্ট্রাইক ফাইটার নামেও পরিচিত।

ইযরায়েল ২০১৮ সালের মে মাসে জানায়, তারা যুদ্ধে এফ-থার্টিফাইভ ব্যবহার করেছে। ইযরায়েলি যুদ্ধবিমান রোববার সিরিয়ার বিমান প্রতিরক্ষা ঘাটিতে হামলা চালায়।


0 মন্তব্য

মন্তব্য করুন