অ্যামাজনের নতুন ক্যাশলেস ‘পে বাই পাম’

টিবিএন ডেস্ক

জুলাই ২১ ২০২৩, ১৪:১৮

ক্যাশলেস প্রযুক্তিতে হাতের তালুর সাহায্যে লেনদেন এনেছে অ্যামাজন। ছবি: সংগৃহীত

ক্যাশলেস প্রযুক্তিতে হাতের তালুর সাহায্যে লেনদেন এনেছে অ্যামাজন। ছবি: সংগৃহীত

  • 0

ক্যাশলেস পেমেন্ট প্রযুক্তিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে অ্যামাজন। এই টেক জায়ান্ট নতুন রোলআউটে গ্রাহকদের জন্য হাতের তালুর ইশারায় দাম পরিশোধের নতুন প্রযুক্তি ‘পে বাই পাম’ বাজারে এনেছে।

অ্যামাজন কর্তৃপক্ষ বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, হাতের তালুর মাধ্যমে মূল্য পরিশোধের ক্যাশলেস পরিষেবাটি অ্যামাজন ওয়ান নামে পরিচিতি পাবে। চলতি বছরের শেষ নাগাদ এই প্রযুক্তি ব্যবহার করে মূল্য পরিশোধ, পরিচিতি শনাক্তকরণ, লয়ালিটি মেম্বারশিপ, পাঁচশরও বেশি হোল ফুডস ও অ্যামাজনের ফ্রেস লোকেশনগুলোতে প্রবেশের সুযোগ পাবে।

অ্যাপল পে-এর জন্য এখন আর ক্রেডিট কার্ড বা অনলাইন পেমেন্টের জন্য মোবাইল বের করারও প্রয়োজন নেই। অ্যামাজনে সাবস্ক্রাইব করা গ্রাহকেরা অ্যামাজন ওয়ান ডিভাইসে হাতের তালুর বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করে রাখলে সহজেই ক্যাশলেস পে বাই পামের সুবিধা উপভোগ করতে পারবে।

একজন অ্যামাজন প্রাইম মেম্বার তার মেম্বারশিপের যে কোনো সেভিংস বা বেনিফিটসও অ্যামাজন ওয়ানের মাধ্যমে ব্যবহার করতে পারবেন। তারা চাইলে মেম্বারশিপ অ্যামাজন ওয়ানে লিংক করতে পারবেন।

পে বাই পাম প্রযুক্তিটি ইতোমধ্যে অ্যারিযোনা, ক্যালিফোর্নিয়া, আইডাহো, ওরেগন ও মিসিসিপিসহ অ্যামেরিকার ২০টি স্টেইটের ২০০ লোকেশনে চালু করা হয়েছে।

অ্যামাজনের সিইও অ্যান্ডি জ্যাসি এক টুইটবার্তায় বলেছেন, ‘বছরের শেষ নাগাদ ৫০০+ ইউএস হোলফুডস-এর যে কোনো চেকআউটে আর আপনার মানিব্যাগের প্রয়োজন হবে না।’

অ্যামাজন কর্তৃপক্ষ জানিয়েছে, অ্যামাজন ওয়ানের সুবিধা শুধু হোলফুডসেই সীমাবদ্ধ থাকবে না। এর বাইরেও অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠান পেমেন্ট সিস্টেম হিসেবে অ্যামাজনের পে বাই পাম মেথড বেছে নিয়েছে। সেসব প্রতিষ্ঠানের লেনদেনের ক্ষেত্রেও গ্রাহকেরা পে বাই পামের সুবিধা নিতে পারবেন।

ডেভেলপাররা দাবি করেছেন, পেমেন্ট ছাড়াও বেশ কিছু সুবিধা দেবে এই প্রযুক্তি।

কলোরাডোর কুরস ফিল্ড স্টেডিয়ামে ক্রেতারা হাতের তালুর বায়োমেট্রিক শনাক্তকরণের মাধ্যমে তাদের অ্যালকোহল কেনার বৈধ বয়সের প্রমাণ দিতে পারবে।

অ্যামাজন ওয়ান ডিভাইস।


অ্যামাজন বলেছে, পাম পেমেন্ট বেশ নিরাপদ ও এর কোনো প্রতিলিপি তৈরি করা যাবে না। যেহেতু লেনদেনের ক্ষেত্রে গ্রাহকের ‘হাতের তালুর ছাপ বা পাম সই’ নেয়া হবে সেহেতু সই নকলের কোনো সম্ভাবনা নেই।

গ্রাহকদের পাম সই একটি সংখ্যাসূচক ভেক্টরে রূপান্তরিত করে নিরাপদে এডব্লিউএস ক্লাউডে সংরক্ষণ করা হয়।

অ্যামাজন ওয়ানের পে বাই পামে রেজিস্ট্রেশনের জন্য একজন অ্যামাজন গ্রাহক তার ক্রেডিট কার্ড অ্যামাজন অ্যাকাউন্ট বা ফোন নাম্বার দিয়ে প্রি-সাইন আপ করতে পারবেন। এরপর একটি অ্যামাজন ওয়ান ডিভাইস ব্যবহার করে পাম স্ক্যানারে স্ক্যান করে তার রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন।


0 মন্তব্য

মন্তব্য করুন