মিনেসোটায় বেড়েছে গর্ভপাতের সংখ্যা

টিবিএন ডেস্ক

জুলাই ১ ২০২৩, ১৯:১৪

মিনেসোটায় গর্ভপাতে রেকর্ড। ছবি: সংগৃহীত

মিনেসোটায় গর্ভপাতে রেকর্ড। ছবি: সংগৃহীত

  • 0

মিনেসোটায় ২০২২ সালে গর্ভপাতের সংখ্যা ২০ শতাংশ বেড়ে নতুন রেকর্ড হয়েছে। স্টেইটটিতে ১৯৮০ সালের পর এটিই সর্বোচ্চ গর্ভপাতের হার।

মিনেসোটা ডিপার্টমেন্ট অফ হেলথের একটি বার্ষিক প্রতিবেদন শুক্রবার প্রকাশের পর কর্তৃপক্ষ জানায়, অ্যামেরিকার সুপ্রিম কোর্ট সংবিধানের রো বনাম ওয়েড বাতিলের পর থেকে অ্যামেরিকার বেশ কয়েকটি স্টেইটে গর্ভপাত নিষিদ্ধ বা শর্ত বিশেষে সীমিত করা হয়েছে।

ফলে অন্য স্টেইটের গর্ভপাতে আগ্রহী নারীরা মিনেসোটায় আশ্রয় নেয়ায় স্টেইটে গর্ভপাতের সংখ্যা তুলনামূলক বেড়েছে।

প্রতিবেদন অনুসারে, গত বছর স্টেইটটিতে ১২ হাজার ১৭৫টি গর্ভপাতের মধ্যে ১৬ শতাংশেরও বেশি নারী অন্য স্টেইট থেকে মিনেসোটায় এসেছিলেন। প্রায় ১ হাজার ৭১৪ জন নারী ছিলেন মিনেসোটার সীমান্তবর্তী স্টেইটগুলোর বাসিন্দা। এছাড়া প্রায় ২৯০ জন টেক্সাসের মতো দূরের স্টেইট থেকে এসেছিলেন।

মিনিয়াপোলিসের সংবাদ মাধ্যম স্টার ট্রিবিউনের দাবি, অন্য স্টেইট থেকে মিনেসোটায় আসা গর্ভপাতে আগ্রহী নারীর সংখ্যা ২০২১ সালের তুলনায় ২০২২ সালে প্রায় দ্বিগুণ বেড়েছে।

মিনেসোটা সিটিজেনস কনসারড ফোর লাইফের এক্সিকিউটিভ ডিরেক্টর ক্যাথি ব্লেযার গত গ্রীষ্মে অপ্রাপ্তবয়স্কদের জন্য অভিভাবকের অনুমতি ছাড়া গর্ভপাত নিষিদ্ধে আদালতের রায়ের তীব্র সমালোচনা করেছিলেন।

বার্ষিক প্রতিবেদন প্রকাশের পর ব্লেযার বলেন, ‘এই গর্ভপাতের প্রতিবেদনটি ভবিষ্যতেরই আগাম সঙ্কেত। স্টেইটে গর্ভপাতের পরিমাণ অদূর ভবিষ্যতে আরও বাড়বে।’


0 মন্তব্য

মন্তব্য করুন