প্যাক্সটন কি পাবেন স্ত্রীর আনুকূল্য?

টিবিএন ডেস্ক

জুন ১ ২০২৩, ১৯:৫১

সদ্য বরখাস্ত টেক্সাসের অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটন ও তার স্ত্রী স্টেইট সেনেটর অ্যাঞ্জেলা। ছবি: সংগৃহীত

সদ্য বরখাস্ত টেক্সাসের অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটন ও তার স্ত্রী স্টেইট সেনেটর অ্যাঞ্জেলা। ছবি: সংগৃহীত

  • 0

অভিশংসনের চূড়ান্ত শুনানিতে টেক্সাসের সদ্য বরখাস্ত অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটন স্টেইট সেনেটের অনুগ্রহ পাবেন কিনা- তা নিয়ে চলছে আলোচনা। এই আলোচনার কেন্দ্রবিন্দুতে আছেন তার স্ত্রী অ্যাঞ্জেলা প্যাক্সটন। কারণ তিনি স্টেইট সেনেটের ৩১ সদস্যের একজন।

প্যাক্সটনকে তার পদ ফিরিয়ে দেয়া হবে নাকি বহিষ্কার করা হবে- সেই সিদ্ধান্ত হবে সেনেটের ভোটে। এর মধ্যে সেনেটর অ্যাঞ্জেলার ভোট নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। 

অভিশংসনের ভোটে এখন পর্যন্ত অ্যাঞ্জেলার উপস্থিতি নিশ্চিত। তবে তিনি নিজ থেকে সরে দাঁড়াতে পারেন বলে গুঞ্জন উঠেছে। এই সিদ্ধান্ত অবশ্য দিতে হবে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সেনেটেকে।

স্টেইট সেনেটের রিপাবলিকান লুইটেন্যান্ট গভর্নর ড্যান প্যাট্রিক সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন, ৩১ সেনেটরদের প্রত্যেকেই অভিশংসনের ভোটে অংশ নেবেন। অর্থাৎ স্বামীর পক্ষে বা বিপক্ষে ভোট করতেই হবে অ্যাঞ্জেলাকে।

ঘুষ নেয়া, দুর্নীতি ও অনিয়মের একাধিক অভিযোগে টেক্সাসের তিন বারের অ্যাটর্নি জেনারেল রিপাবলিকান কেন প্যাক্সটনকে অভিশংসনের পক্ষে গত সপ্তাহে ভোট দেয় স্টেইট হাউয। এখন তিনি কার্যালয় থেকে বরখাস্ত আছেন। অভিযোগের তথ্য-উপাত্ত যাবে স্টেইট সেনেটে। সেখানে অভিযোগ খতিয়ে দেখে জুরিবোর্ড প্যাক্সটনকে বহিষ্কারের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে। 

সেনেটে এই শুনানি হওয়ার কথা আগামী আগস্টের মধ্যে। 
 


প্যাক্সটনের বিরুদ্ধে অভিযোগগুলোর মধ্যে একটি হলো, তার বিয়েবহির্ভূত একটি সম্পর্ক। ক্ষমতার অপব্যবহার করে তিনি তার রাজনৈতিক পৃষ্ঠপোষককে আর্থিক সহায়তা দিয়েছিলেন। বিনিময়ে ওই পৃষ্ঠপোষক প্যাক্সটনের সঙ্গিনীকে চাকরি দিয়েছিলেন।

সেই পৃষ্ঠপোষককে দিয়ে পড়ে আবার নিজেদের বাড়ির ব্যায়বহুল সংস্কার করিয়ে নিয়েছিলেন অ্যাঞ্জেলা। এখন স্বামীর অপকর্মের অভিযোগের ছিটেফোঁটা তার ইমেজেও এসে পড়ছে।

বরাবরই স্বামীর পাশে থেকেছেন অ্যাঞ্জেলা। প্যাক্সটনের রাজনৈতিক সব জনসংযোগ সামনে থেকে সমর্থন জুগিয়েছেন তিনি। নানা উটকো ঝামেলা থেকে মুক্তও করে দিয়েছেন। একইভাবে স্ত্রীর উত্থানেও ভূমিকা রেখেছেন প্যাক্সটন।

এখন স্বামীর পদ কেড়ে নেয়ার বিচারে তার কী ভূমিকা থাকবে, তা জানতে বিভিন্ন সংবাদমাধ্যম থেকে যোগাযোগ করা হলেও কোনো মন্তব্য করতে রাজি হননি অ্যাঞ্জেলা।


0 মন্তব্য

মন্তব্য করুন