কৃষ্ণাঙ্গ ইয়ার্লকে গুলির ঘটনায় সন্দেহভাজনের বিরুদ্ধে ২ অভিযোগ

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৮ ২০২৩, ১৮:২০

গুলির শিকার কৃষ্ণাঙ্গ কিশোর রালফ ইয়ার্ল (বাঁয়ে) এবং অভিযুক্ত অয়ান্ড্রু লেস্টার। ছবিঃ সংগৃহীত

গুলির শিকার কৃষ্ণাঙ্গ কিশোর রালফ ইয়ার্ল (বাঁয়ে) এবং অভিযুক্ত অয়ান্ড্রু লেস্টার। ছবিঃ সংগৃহীত

  • 0

মিযৌরির কানসাস সিটিতে গত ১৩ এপ্রিল ১৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ কিশোর রালফ ইয়ার্লকে গুলির ঘটনায় সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে ফৌজদারি অপরাধের দুটি অভিযোগ আনা হয়েছে।

ক্লে কাউন্টি প্রসিকিউটর অফিসের বরাতে সিবিএস নিউয জানায়, ইয়ার্ল তার ভাইবোনদের আনতে ভুল বাড়িতে গেলে বাড়ির মালিক তাকে গুলি করেন। 

ক্লে কাউন্টির প্রসিকিউটিং অ্যাটর্নি য্যাকারি থম্পসন সোমবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে বলেন, রালফ ইয়ার্লকে গুলির ঘটনায় অ্যান্ড্রু লেসটার নামের এক শ্বেতাঙ্গকে অভিযুক্ত করা হয়েছে। ইয়ার্ল ভুল করে যে বাড়িতে প্রবেশ করেছিল সে বাড়ির মালিক এই ৮৫ বছর বয়সী লেসটার। 

থম্পসন জানান, লেসটারের বিরুদ্ধে ফার্স্ট ডিগ্রি অ্যাসল্ট এবং সশস্ত্র অপরাধ চালানোর অভিযোগ আনা হয়েছে।

তিনি বলেছেন, ‘লেসটার ইচ্ছাকৃত ভাবে ইয়ার্লকে গুলি করেছেন। তার কোনো অভিযোগ থাকলে তিনি আইনি প্রক্রিয়ায় সমাধান করতে পারতেন।‘ 

থম্পসন জানান, ফার্স্ট ডিগ্রি অ্যাসল্টের জন্য লেসটারের যাবজ্জীবন কারাদণ্ড এবং সশস্ত্র অপরাধের জন্য ৩ থেকে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। 

থম্পসন আরও জানান, লেসটারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি এবং দুইশ হাজার ডলারের বন্ড নির্ধারণ করা হয়েছে। 

তবে লেস্টার ব্যক্তিগত অ্যাটর্নি নিয়োগ করেছেন কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।  

পুলিশকে দেয়া জবানবন্দিতে লেসটার বলেন, ‘আমি কলিংবেলের শব্দে আতঙ্কিত হয়ে যাই। কাঁচের দরজার অপর পাশে অপরিচিত এবং বিশালদেহী এক কৃষ্ণাঙ্গকে দাঁড়িয়ে থাকতে দেখে আমি ঘাবড়ে যাই। আমার মনে হয় সে দরজা ভেঙে ভেতরে আসার চেষ্টা করছিল। দরজা খোলার সঙ্গে সঙ্গে আমি আত্মরক্ষায় গুলি চালাই।‘ 

এদিকে হাসপাতালে চিকিৎসাধীন ইয়ার্ল পুলিশকে জানায়, ভাইবোনকে আনতে সে ভুল কর ওই বাড়িতে যায়। অনেকবার দরজায় কড়া নাড়লেও কেউ দরজা খুলছিলেন না। তবে বেশ কিছু সময় পরে কাঁচের দরজা খুলে একজন পিস্তল হাতে বের হয়ে তার মাথায় গুলি করেন। 

পুলিশ জানায়, নিজেকে বাঁচাতে ইয়ার্ল দৌড় দিলে তার উপর আরও গুলি চালানো হয়। গুলিবিদ্ধ অবস্থায় ওই কিশোর আশেপাশের বাড়িতে সাহায্য চাইলে পুলিশকে খবর দেয় এলাকাবাসী। 

কৃষ্ণাঙ্গ কিশোরের উপর গুলি চালানোর এ ঘটনায় অ্যামেরিকায় নিন্দার ঝড় চলছে। ইয়ার্ল বর্ণবাদের শিকার বলে দাবি করছেন অনেকে। 

হোয়াইট হাউযের মুখপাত্র সোমবার রাতে এক বিবৃতিতে জানান, প্রেসিডেন্ট জো বাইডেন মোবাইল ফোনে রালফ ইয়ার্লের সঙ্গে কথা বলেছেন এবং তার দ্রুত সুস্থতা কামনা করেছেন।

হামলার ঘটনার সুষ্ঠ তদন্তের আশ্বাসও দেন বাইডেন। 


0 মন্তব্য

মন্তব্য করুন