চতুর্থবারের মতো স্থগিত হলো রিচার্ড গ্লসিপের মৃত্যুদণ্ড

টিবিএন ডেস্ক

মে ৬ ২০২৩, ১৯:১৮

রিচার্ড গ্লসিপ। ছবি: টুইটার

রিচার্ড গ্লসিপ। ছবি: টুইটার

  • 0

ইউএস সুপ্রিম কোর্টের বিরল হস্তক্ষেপে চতুর্থবারের মতো মৃত্যুদণ্ড থেকে রক্ষা পেলেন ওকলাহোমার একটি হত্যা মামলার আসামি রিচার্ড গ্লসিপ। তার মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার কথা ছিল আগামী ১৮ মে।

গ্লসিপ ন্যায়বিচার পাননি বলে স্টেইটের অ্যাটর্নি জেনারেল জেন্টনার ড্রামন্ড দাবি করলে সুপ্রিম কোর্ট এই ফাঁসি আদেশ স্থগিত করে।

ড্রামন্ড এই মামলায় পুনঃতদন্ত করে নতুন বিচারকাজের দাবি জানিয়েছেন। তিনি বলেন, প্রসিকিউটররা মামলার অনেক তথ্য গোপন করেছেন। এ কারণে গ্লসিপ তার বিরুদ্ধে তোলা অভিযোগ নিয়ে লড়তে পারেননি।

গ্লসিপ কাজ করতেন ওকলাহোমা সিটি মোটেলে। মোটেলমালিক ব্যারি ভ্যান ট্রিযকে ১৯৯৭ সালে পিটিয়ে হত্যা করা হয়। মোটেলের আরেক কর্মী জাস্টিন স্নিডের বিরুদ্ধে হত্যার অভিযোগ ওঠে। তবে স্নিড সে সময় দাবি করেন, হত্যার নির্দেশদাতা গ্লসিপ।

অ্যাটর্নি জেনারেল ড্রামন্ড জানান, গ্লসিপকে অভিযুক্তকারী স্নিডকে এর আগে মানসিক চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হয়েছিল।

২৬ বছর ধরে গ্লসিপের পরিবার তাকে নির্দোষ দাবি করে আসছে। স্বজনরা বলছেন, হত্যাকাণ্ড স্নিড একাই ঘটিয়েছিলেন, এতে গ্লসিপের কোনো সম্পৃক্ততা ছিল না।

রিচার্ড গ্লসিপকে প্রথম ১৯৯৮ সালে দোষী সাব্যস্ত করা হয়। এরপর ২০০১ সালে তা বাতিল করা হয়। তিন বছর পরে আবারও দোষী সাব্যস্ত হন গ্লসিপ।

সবশেষ ২০১৫ সালে ইনজেকশন প্রয়োগে তার মৃত্যুদণ্ড হওয়ার কথা ছিল। শেষ মুহূর্তে ওষুধটি রিভিউ করার জন্য মৃত্যুদণ্ড প্রক্রিয়া স্থগিত করা হয়।


0 মন্তব্য

মন্তব্য করুন