সুশি নিয়ে মশকরা: বিপুল ক্ষতিপূরণের মামলার মুখে জাপানি শিক্ষার্থী

টিবিএন ডেস্ক

জুন ১১ ২০২৩, ১১:৩৪

সুশি রেস্টুরেন্ট চেইন সুশিরোর একটি রেস্টুরেন্ট (বাঁয়ে) এবং কোম্পানির লোগো। ফাইল ছবি

সুশি রেস্টুরেন্ট চেইন সুশিরোর একটি রেস্টুরেন্ট (বাঁয়ে) এবং কোম্পানির লোগো। ফাইল ছবি

  • 0

জাপানের একটি সুশি চেইনের কনভেয়ার বেল্ট দিয়ে সুশির প্লেট যাওয়ার সময় নিজের হাতের আঙুল চেটে সেই হাত দিয়ে সুশি ধরার ভিডিও স্যোশাল মিডিয়ায় ছড়িয়ে দেয়ার ঘটনায় জাপানের এক হাইস্কুল শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা হয়েছে।

সুশি রেস্টুরেন্ট চেইন আকিন্দো সুশিরো কো. ওই শিক্ষার্থীর কাছে ৬৭ মিলিয়ন ইয়েন (৪৮০০০০০ ডলার) ক্ষতিপূরণ দাবি করেছে। 

আকিন্দো সুশিরো কো.-এর দাবি তাদের গিফু শহরের আউটলেটের ওই ভিডিও ভাইরাল হওয়ার পরে ব্যাপক হারে গ্রাহক কমেছে। 

ভিডিওতে শিক্ষার্থীটিকে একটি সয়া সসের বোতল ও একটি কাপ চাটতেও দেখা যায়, যেগুলো পরে সে আবার নির্ধারিত জায়গায় রেখে দেয়। 

ভিডিওটি গত জানুয়ারিতে আপলোড করার পরে জাপানে প্রচুর সংখ্যায় শেয়ার হয়। সুশিরোর কিছু প্রতিযোগী চেইনেরও একই ধরনের ভিডিও ওই সময়ে আপলোড হয়েছে। বিষয়টি পরে ‘সুশি সন্ত্রাস’ নামে পরিচিতি পায়।

আকিন্দো সুশিরো কো. ওসাকার আদালতে করা মামলায় দাবি করেছে ভিডিওটি প্রকাশের পরে ব্যাপক হারে গ্রাহক কমার পাশাপাশি কোম্পানির শেয়ারের দামও পড়ে গেছে। এতে তাদের প্রায় ১৬ বিলিয়ন ইয়েন (১১৫ মিলিয়ন ডলার) ক্ষতি হয়েছে। 

জাপানের সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, ওই শিক্ষার্থীর আইনজীবী গত মে মাসে লিখিতভাবে আদালতে করা অভিযোগটি তুলে নেয়ার অনুরোধ করেছেন। এতে বলা হয়েছে ছাত্রটি নিজের কর্মকাণ্ডের দায় স্বীকার এবং তার কাজের জন্য অনুশোচনা প্রকাশ করেছে। তবে ওই কর্মকাণ্ডের সঙ্গে সুশি চেইনে গ্রাহক কমে যাওয়ার কোনো সম্পর্ক নেই বলেও দাবি করেছেন শিক্ষার্থীর আইনজীবী। 

বিচারাধীন বিষয় বলে এ সম্পর্কে আকন্দো সুশিরো কো. এর কোনো আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি। তবে এ মামলায় পিছু না হওয়ার ইঙ্গিত দিয়েছে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।


0 মন্তব্য

মন্তব্য করুন