পেন্টাগনের নথি ফাঁস: তরুণ এয়ারম্যান গ্রেফতার

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৪ ২০২৩, ১৯:০১

পেন্টাগনের নথি ফাঁসের অভিযোগে গ্রেফতার এয়ারম্যান জ্যাক টাশিরা

পেন্টাগনের নথি ফাঁসের অভিযোগে গ্রেফতার এয়ারম্যান জ্যাক টাশিরা

  • 0

পেন্টাগনের গোপন গোয়েন্দা নথি ফাঁসে জড়িত সন্দেহে এয়ার ন্যাশনাল গার্ডের এক তরুণ সদস্যকে গ্রেফতার করেছে এফবিআই। তাকে শুক্রবার আদালতে হাজির করা হবে।

ম্যাসাচুসেটসের ডাইটনে নিজ বাড়ি থেকে বৃহস্পতিবার গ্রেফতার করা হয় বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড।

বিবিসি জানিয়েছে, সন্দেহভাজনের নাম জ্যাক টাশিরা। ২১ বছর বয়সী টাশিরা ম্যাসাচুসেটসের এয়ার ন্যাশনাল গার্ডের ইন্টেলিজেন্স উইংয়ের আইটি স্পেশালিস্ট। 

অ্যাটর্নি জেনারেল গারল্যান্ড সংবাদ সম্মেলনে জানান, নথি ফাঁসে টাশিরার জড়িত থাকার বিষয়ে আরও তদন্ত চলছে। 

ন্যাশনাল গার্ড বিউরো এ ঘটনায় বিবৃতি পাঠিয়ে বলেছে, নথি ফাঁসে তাদের বাহিনীর সদস্যের সম্পৃক্ততার অভিযোগ গুরুত্বের দিয়ে দেখা হচ্ছে। তদন্তে তারা সব ধরনের সহযোগিতা করবেন। 

এয়ারম্যানের গ্রেফতারের বিষয়ে মন্তব্য করতে রাজি হননি পেন্টাগনের প্রেস সেক্রেটারি এয়ার ফোর্স বিগ্রেডিয়ার জেনারের প্যাট রাইডার। তবে তিনি বলেন, ‘পেন্টাগনের গোপন এবং সংবেদনশীল তথ্যের গোপনীয়তা রক্ষায় কঠোর নীতিমালা রয়েছে। সংশ্লিষ্ট সবাইকে তা মেনে চলার বিষয়ে একটি চুক্তিতে সই করতে হয়। নথি ফাঁসের এই ঘটনা একটি ইচ্ছাকৃত ফৌজদারি অপরাধ।‘

এক অ্যামেরিকান কর্মকর্তা গত ৭ মে ‘টপ সিক্রেট’ চিহ্নিত এসব নথি ফাঁস হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। ইউক্রেন সেনাবাহিনীর যুদ্ধ কৌশলের বিবরণ রয়েছে এসব নথিতে।

নথিগুলো স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় কে ছড়িয়েছে- তা তদন্ত করছিল অ্যামেরিকার ডিপার্টমেন্ট অফ জাস্টিস।
 


এর আগে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিগুলো কতটা বস্তুনিষ্ঠ তা যাচাইয়ে তদন্তের ঘোষণা দেয় পেন্টাগন। প্রাথমিক তদন্তে জানা যায়, ইউক্রেনের যুদ্ধ সম্পর্কিত ছবিগুলো অন্তত এক মাস পুরানো।

অ্যামেরিকান কর্মকর্তারা বলছেন, ছড়িয়ে পড়া স্ক্রিনশটগুলো ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত পেন্টাগনের কিছু গোয়েন্দা স্লাইডের। তবে এগুলোর কিছু জায়গায় সম্পাদনা করা হয়েছে। 

এক বিবৃতিতে পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং বলেন, ‘আমরা ছড়িয়ে পড়া ছবিগুলোর ব্যাপারে নিশ্চিত হয়েছি। এসব ছবি ও নথি অ্যামেরিকার জাতীয় নিরাপত্তা এবং আমাদের বন্ধু রাষ্ট্রের উপর কোনো বিরূপ প্রভাব ফেলবে কিনা তা ডিফেন্স ডিপার্টমেন্ট এবং ডিপার্টমেন্ট অফ জাস্টিস যৌথভাবে যাচাই করছে।‘

বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিবেদন জানিয়েছে, কয়েক মাস আগে নথিগুলো ফাঁস হয়। শুরুতে সেগুলো সামাজিক মাধ্যমে একটি ছোট গেমিং গ্রুপের মধ্যে সীমাবদ্ধ ছিল। পরবর্তীতে তা অনলাইনে ছড়িয়ে পড়ে।


0 মন্তব্য

মন্তব্য করুন