পেনশন সংস্কারের প্রতিবাদে ফের প্যারিসের রাস্তায় বিক্ষোভ

টিবিএন ডেস্ক

এপ্রিল ৬ ২০২৩, ২২:৩৫

পেনশন সংস্কারের প্রতিবাদে ফের প্যারিসের রাস্তায় বিক্ষোভ
  • 0

পেনশন সংস্কারের সরকারি পরিকল্পনার প্রতিবাদে ফের উত্তাল হয়েছে ফ্রান্স। ট্রেড ইউনিয়ন নেতাদের সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী এলিযাবেথ বর্নের আলোচনায় কোনো সমাধান না আসায় বৃহস্পতিবার আবারও রাস্তায় নেমেছেন বিক্ষোভকারীরা।

এদিন প্যারিসের শার্ল দু গুলা বিমানবন্দরের সামনের রাস্তা আটকে তারা বিক্ষোভ করেন তারা। বিক্ষোভ হয় অন্যান্য শহরেও। কোথাও কোথাও বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ছোড়ে পুলিশ।

দেশটির প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রো সম্প্রতি চাকরিতে অবসরের বয়স দুই বছর বাড়িয়ে ৬৪ বছর করার পরিকল্পনা নিয়েছেন। এর প্রতিবাদে এক মাস ধরে দেশটিতে চলছে উত্তেজনা, দফায় দফায় হয়েছে বিক্ষোভ।

ট্রেড ইউনিয়ন নেতাদের সঙ্গে বুধবার সমঝোতায় বসেন প্রধানমন্ত্রী। তাতে কোনো ফল না আসায় বিক্ষোভকারীরা বৃহস্পতিবার ফের রাস্তায় নামেন। ট্রেড ইউনিয়ন ১৩ এপ্রিল আরেক দফা বিক্ষোভের ডাক দিয়েছে এরইমধ্যে।

প্যারিসে বৃহস্পতিবার ১১তম বিক্ষোভের দিনে প্রেসিডেন্ট ম্যাক্রোর প্রিয় রেস্টুরেন্ট বলে পরিচিত লা রোটোনডেতে হামলায় চালানো হয়। আগুন জ্বালিয়ে দেয়া হয় রেস্টুরেন্টের কয়েকটি ছাউনিতে। পুলিশ পরে তা নিয়ন্ত্রণে নেয় ও সেখান থেকে ২০ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে।

শহরের ক্রেডিট অ্যাগ্রিকোল ব্যাংকের সামনে বিক্ষোভকারীদের দিকে টিয়ারগ্যাস ছোড়ে পুলিশ।

বিক্ষোভ দমাতে এদিন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশে ১১ হাজার ৫০০ পুলিশ দেশজুড়ে মোতায়েন করা হয়। এর মধ্যে ৪ হাজার ২০০ পুলিশ মোতায়েন হয় প্যারিসে। 

পেনশন সংস্কার ইস্যুতে দেশজুড়ে জানুয়ারি থেকে বৃহস্পতিবার পর্যন্ত ১১ দফায় বিক্ষোভ হয়। তবে এতে প্রেসিডেন্টের পরিকল্পনায় কোনো পরিবর্তন আসেনি। 

বিমানবন্দরের সামনে বিক্ষোভরত ট্রেড ইউনিয়নের সদস্য লরিস ফোরম্যান বলেন, ‘আমরা বিশ্বকে দেখাতে চাই যে আমরা ৬৪ বছর বয়স পর্যন্ত কাজ করতে চাই না।’  


0 মন্তব্য

মন্তব্য করুন