হিজাব কঠোর করতে ক্যামেরা বসাচ্ছে ইরান

টিবিএন ডেস্ক

এপ্রিল ৮ ২০২৩, ২২:২৫

হিজাব কঠোর করতে ক্যামেরা বসাচ্ছে ইরান
  • 0

পাবলিক প্লেসে হিজাব ছাড়া নারীদের শনাক্ত করতে ক্যামেরা বসাতে শুরু করেছে ইরানি কর্তৃপক্ষ।

পুলিশ জানিয়েছে, হিজাব না পরে চলাচল করা নারীদের চিহ্নিত করে তাদের কাছে সর্তক করা বার্তা পাঠানো হবে। এই পদক্ষেপ চলমান ‘হিজাব আইনের বিরুদ্ধে প্রতিবাদ ঠেকাতে’ সাহায্য করবে বলেও আশা করছে তারা।

হিজাব আইন লঙ্ঘনের অভিযোগে গত বছর মাহসা আমিনি নামে এক কুর্দি নারীকে গ্রেপ্তার করে পুলিশ। পরে পুলিশ হেফাজতে তার মৃত্যুর পর হিজাব আইন বাতিলের দাবিতে দেশজুড়ে প্রবল বিক্ষোভ শুরু হয়।

আমিনির মৃত্যুর পর থেকে গ্রেপ্তারের ঝুঁকি নিয়েও ইরানের রাস্তায় নারীদের হিজাব ছাড়া চলাচল বাড়ছে। বিশেষ করে দেশটির বড় শহরগুলোতে এ প্রবণতা বেশি লক্ষ্য করা যাচ্ছে।

পুলিশের পক্ষ থেকে শনিবার এক বিবৃতিতে বলা হয়, হিজাব বা মেয়েদের যেকোনো ধরনের পর্দা ‘ইরানি জাতির সভ্যতার ভিত্তিগুলোর একটি’। এই বৃবৃতিতে ‘কঠোরভাবে’ হিজাব আইন অনুসরণ করতে ব্যবসায়িক প্রতিষ্ঠানের মালিকদের নির্দেশনাও দেয়া হয়।

ইরানে ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের পর নারীদের হিজাব দিয়ে তাদের চুল ঢেকে রাখার আইনি বিধান জারি করা হয। এটি লঙ্ঘণ করলে নারীরা জরিমানা বা গ্রেপ্তারের মুখোমুখি হতে পারেন।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি গত শনিবার আবারও মনে করিয়ে দেন, ইরানি নারীদের অবশ্যই ‘ধর্মীয় প্রয়োজনীয়তা’ হিসেবে হিজাব পরতে হবে।


0 মন্তব্য

মন্তব্য করুন