১৪০ মাইল বেগে গুয়ামে আঘাত হানল টাইফুন মাওয়ার

টিবিএন ডেস্ক

মে ২৪ ২০২৩, ১৯:১২

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে আঘাত হানে টাইফুন মাওয়ার। ছবি: টুইটার

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে আঘাত হানে টাইফুন মাওয়ার। ছবি: টুইটার

  • 0

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামের উত্তরাঞ্চল দিয়ে ঘণ্টায় ১৪০ মাইল বেগে অতিক্রম করেছে টাইফুন মাওয়ার। এর প্রভাবে বিদ্যুৎ ও যোগাযোগবিচ্ছিন্ন হয়ে পড়েছে গোটা অঞ্চল।

স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় ক্যাটাগরি ফোর হারিকেনের মতো বিধ্বংসী এই টাইফুন অ্যামেরিকার আন-ইনকরপোরেটেড টেরিটোরি এ দ্বীপের ওপর দিয়ে বয়ে যায়।

ন্যাশনাল ওয়েদার সার্ভিসেস (এনডব্লিউএস) এর গুয়াম অফিস জানায়, মাওয়ার প্রভাবে দ্বীপের উত্তরাঞ্চলে প্রবল বাতাস ও বৃষ্টি হচ্ছে। টাইফুনটি উত্তরপশ্চিমের দিকে ধীরগতিতে ৮ এমপিএইচ বেগে সরে যাচ্ছে। 

সংস্থার পূর্বাভাসে বলা হয়েছে, বাতাসে হালকা ভবনগুলোর ক্ষতি হয়েছে। ফ্ল্যাশ ফ্লাড ও ভূমিধসের আশঙ্কা রয়েছে। 

সিএনএন জানিয়েছে, সরাসরি আঘাত না করলেও দ্বীপে মাওয়ার প্রভাবে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। গুয়ামের পাওয়ার বিদ্যুৎ কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ৫২ হাজার গ্রাহকের মধ্যে কেবল ১০০০ জনের সার্কিট অক্ষত রয়েছে।  

দ্বীপটির গভর্নর লোউ লেয়ন গুয়েরেরো বুধবারই সেখানকার নিম্নাঞ্চলের বাসিন্দাদের সরে যেতে নির্বাহী আদেশ দিয়েছেন। 

বিবৃতিতে তিনি বলেছেন, ‘সি লেভেল বাড়তে থাকলে বাসিন্দারা সরে যাওয়ার কোনো সময়ই পাবে না। এ কারণে আমাদের এখনই প্রস্তুতি নিতে হবে এবং সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য তৈরি থাকতে হবে।’

প্রেসিডেন্ট জো বাইডেন গুয়ামে জরুরি অবস্থা জারি করেছেন এবং ঝড় মোকাবিলায় ফেডারেল সরকারের পক্ষ থেকে সবধরনের সহায়তার ঘোষণা দিয়েছেন। 


0 মন্তব্য

মন্তব্য করুন