২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন

টিবিএন ডেস্ক

মে ১৮ ২০২৩, ১৮:৪১

২০২৬ বিশ্বকাপের লোগো। ছবি: ফিফা

২০২৬ বিশ্বকাপের লোগো। ছবি: ফিফা

  • 0

২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচণ করেছে ফিফা। সকারের সবচেয়ে বড় মঞ্চের পরবর্তী আসর বসছে অ্যামেরিকা, ক্যানাডা ও মেক্সিকোতে। বুধবার রাতে লস অ্যাঞ্জেলেসে এক অনুষ্ঠানে উন্মোচন করা হয় এ লোগো।

২০২৬ সালের ইংরেজি টাইপোগ্রাফির ব্যাকগ্রাউন্ডে বিশ্বকাপ ট্রফি ব্যবহার করে তৈরি করা হয়েছে এ লোগো। এবারই প্রথম বিশ্বকাপের লোগোতে ব্যবহৃত হয়েছে ট্রফির ছবি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ও ব্রাজিলের বিশ্বকাপজয়ী সাবেক স্ট্রাইকার রোনালদো নাজারিও।

লোগো প্রকাশ পাওয়ার সঙ্গে সঙ্গেই সোশ্যাল মিডিয়ায় ভক্তদের তোপের মুখে পড়েছে ফিফা। সকার ফ্যানদেরমতে বিশ্বের সবচেয়ে বড় এ ক্রীড়া আসরের জন্য এ লোগোর ডিজাইন ‘সাদামাটা‘।

তবে, ফিফার চিফ বিজনেস অফিসার রোমি গাইয়ের মতে নানা দেশের ফুটবল কমিউনিটি ও ফ্যানদের জন্যই সাদামাটা রাখা হয়েছে লোগোর ডিজাইন। 

গাই সাংবাদিকদের বলেন, ‘এ লোগোর মাধ্যমে আমরা ফিফার পার্টনার ও লোকাল কমিউনিটিগুলোকে নিজেদের গল্প সমন্বয় করার অসংখ্য সুযোগও তৈরি করেছি।‘

অনুষ্ঠানে বিশ্বকাপ শুরুর তারিখও ঘোষণা করা হয়। ২০২৬ সালের ১৯ জুলাই রোববার শুরু হচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ নামে খ্যাত এ আসর।

এবারই প্রথম ৪৮ দল খেলবে বিশ্বকাপে। ১৯৯৮ সাল থেকে শুরু হওয়া ৩২ দলের ফরম্যাট বদলে ১৬টি বাড়তি দলকে সুযোগ করে দিচ্ছে ফিফা। 

অ্যামেরিকার ১১টি, মেক্সিকোর ৩টি ও ক্যানাডার ২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ম্যাচগুলো।


0 মন্তব্য

মন্তব্য করুন