মেক্সিকোতে মাদকচক্রের বোমা হামলায় পুলিশসহ নিহত ৬

টিবিএন ডেস্ক

জুলাই ১৩ ২০২৩, ১৮:৪৭

বিস্ফোরণের পর ঘটনাস্থলে মেক্সিকান আর্মি। কার্টেসি ফটো

বিস্ফোরণের পর ঘটনাস্থলে মেক্সিকান আর্মি। কার্টেসি ফটো

  • 0

মেক্সিকোর পশ্চিমাঞ্চলে মঙ্গলবার রাতে মাদকচক্রের সাতটি সিরিজ বোমা হামলায় চার পুলিশ কর্মকর্তা এবং দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৪ জন।

জালিসকো স্টেইটের চিফ প্রসিকিউটর লুইস মেন্ডেজ জানান, তাজমুলকো শহরে ঘটে যাওয়া এই বিস্ফোরণ মূলত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হত্যার উদ্দেশে পাতা মাদকচক্রের ফাঁদ। বোমাগুলো এতটাই শক্তিশালী ছিল যে বিস্ফোরণে রাস্তায় গর্ত হয়ে গেছে।

প্রাথমিকভাবে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছিল, এ বিস্ফোরণে তিন কর্মকর্তা নিহত এবং ১০ জন আহত হয়েছে।

পরে মেন্ডেজ জানান, দুই বেসামরিক নাগরিক গাড়িতে করে গুয়াদালাজারার তলাজোমুলকোত দিয়ে যাচ্ছিলেন। এ সময় রাস্তায় পুঁতে রাখা বোমার বিস্ফোরণ ঘটলে তারা নিহত হন। আহতদের মধ্যে ১২ জন বেসামরিক ছিলেন, যাদের মধ্যে ৯, ১৩ ও ১৪ বছর বয়সী তিন শিশু-কিশোর ছিল।

তিনি জানান, ধরন দেখে মনে হয়েছে হামলাকারীরা সময়-সুযোগ বুঝে দূরনিয়ন্ত্রিত যন্ত্রের মাধ্যমে বিস্ফোরণগুলো ঘটায়।

বম্ব ডিসপোযাল ইউনিট অষ্টম বোমাটি নিষ্ক্রিয় করতে সফল হয়। তবে এলাকাটি তখনও বিপজ্জনক বলে সতর্ক করা হয়েছিল।

প্রথমবারের মতো মেক্সিকান কোনো মাদকচক্র ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) দিয়ে আইন প্রয়োগকারী কর্মকর্তাদের হত্যা করেছে বলে ধারণা করা হচ্ছে। এই হামলা দেশটিতে মাদকচক্রের ছুড়ে দেয়া চ্যালেঞ্জের সবশেষ উদাহরণ।

এ ঘটনায় নিশ্চিতভাবে কাউকে দায়ী করা হয়নি। তবে জালিসকো ড্রাগ কার্টেলের (যেটিকে অ্যামেরিকার বিচার বিভাগ বিশ্বের অন্যতম পাঁচটি বিপজ্জনক ট্রান্সন্যাশনাল অপরাধী সংগঠন বলে অভিহিত করেছে) এমন ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ব্যবহারের রেকর্ড রয়েছে।

জালিসকো কার্টেল অ্যামেরিকায় লাখ লাখ ডোজ ফেন্টানাইল পাচারের জন্য সুপরিচিত। এই ড্রাগ ওভারডোজের কারণে অ্যামেরিকায় প্রতি বছর প্রায় ৭০ হাজার মানুষের মৃত্যু হয়।


0 মন্তব্য

মন্তব্য করুন