রোনালডোর চেয়ে মেসিকে এগিয়ে রাখল ডেটা বিশ্লেষণ

টিবিএন ডেস্ক

জুন ৮ ২০২৩, ২০:৩২

প্রদর্শনী ম্যাচে মুখোমুখি লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালডো। ছবি: টুইটার

প্রদর্শনী ম্যাচে মুখোমুখি লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালডো। ছবি: টুইটার

  • 0

মেসি না রোনালডো এই প্রশ্নের জবাব বের করতে বিশেষ গবেষণা করেছেন বৃটেনের এক ডেটা অ্যানালিস্ট। গবেষণায় সেরা হিসেবে উঠে এসেছে লিওনেল মেসির নাম।

কে সেরা? লিওনেল মেসি না ক্রিস্টিয়ানো রোনালডো? গত দেড় দশক এ প্রশ্নের জবাবে দুই ভাগে বিভক্ত হয়ে আছে ফুটবল বিশ্ব। দুই তারকার পক্ষে-বিপক্ষে নিজেদের যুক্তি দিয়েছেন ভক্তরা।

দুই চ্যাম্পিয়নের মধ্যে আদতে কে এগিয়ে সেটা বের করার জন্য লিভারপুল ফুটবল ক্লাবের ডেটা বিশেষজ্ঞ ইয়ান গ্রাহাম গত এক দশকের ফুটবল ডেটা নিয়ে কাজ করেছেন। দুই তারকার খেলা সংক্রান্ত নানা তথ্য-উপাত্তকে বিশেষ এলগরিদম মডেল দিয়ে বিশ্লেষন করা হয়েছে।

আর তাতে পর্তুগিজ মহাতারকাকে পেছনে ফেলেছেন আর্জেন্টাইন অধিনায়ক। গবেষণার ফল ইংল্যান্ডের চেলটেনহ্যাম সায়েন্স ফেস্টিভ্যালে উপস্থাপন করেন গ্রাহাম।

তিনি বলেন, ‘মেসি সেরা। দুইজনের মধ্যে পার্থক্য হচ্ছে মেসি গোলস্কোরারের সঙ্গে একজন বিশ্বসেরা অ্যাটাকিং মিডফিল্ডারও। সতীর্থদের জন্য সে রোনালডোর চেয়ে অনেক বেশি সুযোগ তৈরি করে। মেসি দুটো কাজই অসাধারণভাবে করে। রোনালডো সেরা একটা কাজে। এখানেই মূল পার্থক্য।’

একইসঙ্গে মেসি-রোনালডোর পর সেরা কোনো খেলোয়াড় সেটাও ডেটা বিশ্লেষণ করে বের করেছেন গ্রাহাম। 

তিনি বলেন, ‘পরিসংখ্যান থেকে পাওয়া ডেটা এটাই প্রমাণ করে যে কিলিয়ান এমবাপেই বর্তমানে বিশ্বের সেরা খেলোয়াড়।’

নিজেদের প্রজন্মের সেরা দুই খেলোয়াড় আপাতত ইউরোপ ছেড়েছেন। গত জানুয়ারিতে সৌদি ক্লাব আল নাসরে যোগ দেন রোনালডো। আর বুধবার অ্যামেরিকার ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেয়ার ঘোষণা দিয়েছেন মেসি।


0 মন্তব্য

মন্তব্য করুন