দেশের উন্নতিতে প্রবাসীদের ক্ষমতায়নের আহ্বান বাংলাদেশের পররাষ্ট্র সচিবের

টিবিএন ডেস্ক

মার্চ ৩১ ২০২৩, ২১:২০

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন

  • 0

দেশের উন্নয়নে প্রবাসীদের অবদান গুরুত্বপূর্ণ বলে তাদের ক্ষমতায়নের আহ্বান জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

অ্যামেরিকার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে আয়োজিত একটি প্যানেল আলোচনায় তিনি এ আহ্বান জানান।

২০২৩ সালের আন্তর্জাতিক অভিবাসন সংলাপের অংশ হিসেবে ‘উন্নয়নের এজেন্ট হিসেবে প্রবাসী, অভিবাসী এবং বাস্তুচ্যুত ব্যক্তিদের ক্ষমতায়ন’ শীর্ষক এই প্যানেল আলোচনার আয়োজন করে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা।

সেখানে পররাষ্ট্র সচিব বলেন, 'একটি যুদ্ধবিধ্বস্ত স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নের রোল মডেল দেশে উত্তরণের অভিযাত্রায় আমাদের প্রবাসীদের উল্লেখযোগ্য অবদান রয়েছে।’ 

অভিবাসন ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ সরকারের নেয়া বিভিন্ন নীতির কথাও উল্লেখ করেন তিনি। সেইসঙ্গে বিদেশ থেকে দেশের অভ্যন্তরে আর্থিক প্রবাহ বৃদ্ধির ক্ষেত্রে বিশেষ করে রেমিট্যান্স পাঠানোর মাধ্যমে প্রবাসীদের সম্পৃক্ত করার বিষয়টিতে গুরুত্ব দেন পররাষ্ট্র সচিব।

তিনি বিশ্ব সম্প্রদায়ের কাছে বাংলাদেশের সফল অভিজ্ঞতার কথা তুলে ধরেন। সচিব বলেন, ‘বিদেশের মাটিতে নিজ দেশের পণ্যের অন্যতম ভোক্তা হিসেবে প্রবাসীরা রপ্তানি বৃদ্ধি ও রপ্তানিতে বৈচিত্র্য আনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তারা বিভিন্ন ধরণের ব্যবসায়িক মডেল তৈরিতে অবদান রাখে। নিজ দেশে তাদের পরিবার ও পরিচালিত ব্যবসায় অর্থ পাঠিয়ে সেখানকার আর্থ-সামাজিক উন্নয়নকে তরান্বিত করে।’

স্বাগতিক এবং উৎস- দুই দেশের অর্থনৈতিক উন্নয়নেই দক্ষ প্রবাসীদের বড় অবদান আছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মোমেন। স্বাগতিক দেশের বিভিন্ন নীতি প্রণয়নে প্রবাসীদের অন্তর্ভুক্তি করতে নীতি-নির্ধারকদের প্রতি আহ্বান জানান তিনি। প্রবাসীদের ক্ষমতায়নে বিভিন্ন ধরণের ব্যবসায়িক মডেল উদ্ভাবন, বিশেষ করে আইসিটি শিক্ষার মাধ্যমে তাদের দক্ষতা উন্নয়নে আরও বেশি বিনিয়োগ করার জন্য উন্নয়ন সহযোগীদের প্রতিও তিনি আহ্বান জানান।

এর আগে জাতিসংঘ সাধারণ পরিষদে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দেন সচিব। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের একটি রূপান্তরমূলক সমাধান হিসেবে 'জিরো বর্জ্য ব্যবস্থাপনা' শীর্ষক ওই বৈঠকে তিনি ২০২২ সালে প্লাস্টিক শপিং ব্যাগ নিষিদ্ধ করাসহ জিরো বর্জ্য ব্যবস্থাপনা অর্জনে বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন। 


0 মন্তব্য

মন্তব্য করুন