ফ্রান্সে টানা ৪ রাত সহিংসতা, ৪৫ হাজার পুলিশ মোতায়েন

টিবিএন ডেস্ক

জুলাই ১ ২০২৩, ১৭:৫৩

বিক্ষোভকারীরা বিভিন্ন গাড়ি ও ট্র্যাশ বিনে আগুন জ্বালিয়ে দিচ্ছে। ছবি: সংগৃহীত

বিক্ষোভকারীরা বিভিন্ন গাড়ি ও ট্র্যাশ বিনে আগুন জ্বালিয়ে দিচ্ছে। ছবি: সংগৃহীত

  • 0

প্যারিসে কিশোর নাহেল এম হত্যার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ অব্যাহত রয়েছে। সহিংসতা দমনে দেশজুড়ে ৪৫ হাজার সশস্ত্র পুলিশ মোতায়েন করা হয়েছে।

কড়া নিরাপত্তার মধ্যেও শুক্রবার রাতে লিয়ন, মার্সেই ও গ্রেনোবল শহরে লুটপাটের ঘটনা ঘটেছে। বিক্ষোভকারীরা বিভিন্ন গাড়ি ও ট্র্যাশ বিনে আগুন জ্বালিয়ে দেয়।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমিন শনিবার সকালে অবশ্য দাবি করেছেন, শুক্রবার রাতে সহিংসতা আগের তুলনায় বেশ কম ছিল। সারাদেশে ১৩০০শ'র বেশি বিক্ষোভকারীকে গ্রেফতারের তথ্যও জানিয়েছেন তিনি।

দেশটির অন্যান্য অঞ্চলের চেয়ে লিয়ন ও মার্সেইতে উত্তেজনা তুলনামূলকভাবে বেশি। শুধু মার্সেইতেই শুক্রবার রাতে ৮৮ জনকে গ্রেফতার করার তথ্য জানিয়েছে মার্সেই পুলিশ। মার্সেইয়ের মেয়র বেনোইট পায়ান টুইটে অতিরিক্ত পুলিশ মোতায়েনের আহ্বান জানিয়েছেন।

ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন শহরে বড় অনুষ্ঠান স্থগিত করার নির্দেশ দিয়েছেন। অন্যদিকে স্বরাষ্ট্রমন্ত্রী ডারমিন বলেছেন, দাঙ্গা এড়াতে নান্টেরেতে নাহেল যেখানে থাকতেন এবং নিহত হয়েছেন সেখানেই তাকে সমাহিত করা হবে।

ফ্রান্সের জাতীয় ফুটবল দলও সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে। দলের অধিনায়ক এমবাপে এ বিষয়ে একটি পোস্ট দিয়েছেন ফেসবুকে।

প্যারিসের ননতেখে মঙ্গলবার পুলিশের গুলিতে ১৭ বছর বয়সী নাহেল এম নিহত হওয়ার ঘটনা কেন্দ্র করে দেশজুড়ে ছড়িয়ে পড়ে বিক্ষোভ ও দাঙ্গা।


0 মন্তব্য

মন্তব্য করুন