ইমারর্যেন্সি ডোরের পাশের আসন বিক্রি বন্ধ করল এশিয়ানা

টিবিএন ডেস্ক

মে ২৯ ২০২৩, ১৯:৪৪

ইমার্যেন্সি এক্সিটের পাশের আসন আর বিক্রি করবে না এশিয়ানা এয়ারলাইন্স ।ছবি: সংগৃহীত

ইমার্যেন্সি এক্সিটের পাশের আসন আর বিক্রি করবে না এশিয়ানা এয়ারলাইন্স ।ছবি: সংগৃহীত

  • 0

এশিয়ানা এয়ারলাইন্সের একটি বিমান অবতরণের আগে ইমার্যেন্সি ডোর খুলে ফেলার ঘটনার পর বাড়তি সতর্কতামূলক পদক্ষেপ নেয়া হয়েছে।

সাউথ কোরিয়ার এয়ারলাইনটির পক্ষ থেকে জানানো হয়েছে, এশিয়ানা এয়ারলাইন্স এখন থেকে এয়ারবাস এথ্রিটুএ-টুজিরোজিরো বিমানের ইমার্যেন্সি এক্সিটের আশপাশের কিছু আসনের টিকিট আর বিক্রি করবে না। 

প্রায় ২০০ যাত্রী নিয়ে এশিয়ানা এয়ারলাইন্সের একটি বিমান গত শুক্রবার অভ্যন্তরীণ রুটের সিওল থেকে ডিগু ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের উদ্দেশে রওনা দেয়। অবতরণের আগে বিমানটি মাটি থেকে প্রায় ২০০ মিটার (৬৫০ ফুট) উপরে থাকা অবস্থায় ৩০ বছর বয়সী এক যাত্রী ইমার্যেন্সি দরজা খুলে দেন।

পরে জিজ্ঞাসাবাদে ওই যাত্রী ডিগু পুলিশের কাছে দাবি করেন, চাকরি হারিয়ে তিনি মানসিক চাপে ভুগছিলেন। বিমানে বসে তার মনে হচ্ছিল সেটি অবতরণ করতে বেশি সময় নিচ্ছে। কেবিনের ভেতরে তার দমবন্ধ লাগছিল। এ জন্য দ্রুত বের হতে তিনি বিমানের দরজা খুলে ফেলেন। 

আরও পড়ুন : উড়ন্ত বিমানের দরজা খোলায় গ্রেফতার যাত্রী

দরজা খোলা অবস্থাতেই বিমানটি নিরাপদে অবতরণ করে। এ ঘটনায় বাতাসের তোড়ে কয়েক যাত্রী অসুস্থ হয়ে পড়েন। তবে তাদের কারও অবস্থা গুরুতর নয়। 

এয়ারলাইনটি এক বিবৃতিতে জানিয়েছে, এথ্রিটু বিমানের ১৭৪ সিটের বিমানের ২৬এ নম্বর আসন এবং ১৯৫সিটের মডেলগুলোতে ৩১এ নম্বর আসন আর বিক্রি করা হবে না। কারণ এ আসনগুলোর অবস্থান বিমানের মাঝামাঝিতে এবং বামদিকের করিডোরের দরজার কাছাকাছি।

নিরাপত্তার দিকটি বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানানো হয় বিবৃতিতে। ফ্লাইটটি পরিপূর্ণ থাকলেও এই আসনগুলো এখন থেকে খালি থাকবে। আর ইমারর্যেন্সি ডোরের ডানপাশের আসনগুলোতে  টেক অফ ও ল্যান্ডিংয়ের সময় ফ্লাইট অ্যাটেন্ডেন্টরা বসবেন। 

 


0 মন্তব্য

মন্তব্য করুন