অভিধানে নতুন বিশেষণ 'পেলে'

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৮ ২০২৩, ২১:৫২

ব্রাজিলিয়ান কিংবদন্তী ফুটবলার পেলের নাম বিশেষণ হিসেবে যুক্ত হলো অভিধানে। ছবি কোলাজ: টিবিএন

ব্রাজিলিয়ান কিংবদন্তী ফুটবলার পেলের নাম বিশেষণ হিসেবে যুক্ত হলো অভিধানে। ছবি কোলাজ: টিবিএন

  • 0

পর্তুগিজ ভাষায় ‘অসাধারণ, অতুলনীয়, অনন্য’ – শব্দের সমার্থক বিশেষণ হিসেবে আনুষ্ঠানিকভাবে জায়গা করে নিয়েছে ‘পেলে’।

ফুটবল কিংবদন্তী ব্রাজিলের পেলের প্রতি সম্মান জানাতে তার নাম পর্তুগিজ ভাষার মাইকেলিয অভিধানে যুক্ত করা হয়েছে। 

বিবিসি জানিয়েছে, ব্রাজিলে এই অভিধান বেশ প্রচলিত। এর অনলাইন এডিশনে এখন পেলে নামটি খুঁজলেই পাওয়া যাবে এর অর্থ, যা হলো- ‘অসাধারণ, অতুলনীয়, অনন্য’।

নিজ দেশের এই প্রয়াত স্টার ফুটবলারকে সম্মান জানাতে অভিধানে নাম যুক্ত করার জন্য অনেকদিন ধরেই একযোগে ক্যাম্পেইন চালাচ্ছিল ‘পেলে ফাউন্ডেশন’, স্পোর্টস চ্যানেল ‘স্পোরটিভি’ ও পেলের সাবেক ক্লাব ‘সান্তোস’।

মাইকেলিয ডিকশনারির প্রকাশকরা গত বুধবার ঘোষণা দিয়ে জানান, অনলাইন এডিশনে এদিন থেকেই পেলের নাম শব্দ হিসেবে যুক্ত করা হচ্ছে। আর পরবর্তী সংস্করণে কাগুজে অভিধানেই সেটি পাওয়া যাবে।

অনলাইন এডিশনে পেলে শব্দের অর্থে দেখা গেছে, ‘অসাধারণ কোনো বস্তু বা ব্যক্তি, যার গুণাগুণ, মূল্য বা শ্রেষ্ঠত্ব কোনোকিছু বা কারও সঙ্গে তুলনা করা যায় না; ঠিক পেলের মতো- যার পুরো নাম এডসন আরানতেস দো নাচিমেন্ত, যাকে সর্বকালের শ্রেষ্ঠ খেলোয়াড় বলা হয়; অসাধারণ, অতুলনীয়, অনন্য’।

ব্রাজিলের হয়ে তিন বার বিশ্বকাপ ঘরে আনেন ইতিহাসের সর্বশ্রেষ্ঠ ফুটবলার হিসেবে খ্যাত পেলে। দুই দশকের ক্যারিয়ারে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস, জাতীয় দল ও নিউ ইয়র্ক কসমসের হয়ে তিনি রেকর্ড ১ হাজার ২৮১টি গোল করেন।

কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে ৮২ বছর বয়সে গত ডিসেম্বরে মারা যান এই কিংবদন্তী।


0 মন্তব্য

মন্তব্য করুন