প্রতারণা ও মানি লন্ডারিংয়ের অভিযোগে গ্রেফতার জর্জ স্যান্টোস

টিবিএন ডেস্ক

মে ১০ ২০২৩, ১৯:০৮

রিপাবলিকান রিপ্রেযেন্টেটিভ জর্জ স্যান্টোস। ছবি: গেটি ইমেজেস

রিপাবলিকান রিপ্রেযেন্টেটিভ জর্জ স্যান্টোস। ছবি: গেটি ইমেজেস

  • 0

নিউ ইয়র্কের রিপাবলিকান রিপ্রেযেন্টিটিভ জর্জ স্যান্টোসকে প্রতারণা ও মানি লন্ডারিংয়সহ ১৩টি কাউন্টে অভিযুক্ত করেছেন ফেডারেল প্রসিকিউটর। তাকে বুধবার সকালে নিউ ইয়র্কের লং আইল্যান্ড আদালত থেকে গ্রেফতার করে হেফাজতে নেয়া হয়েছে।

জাস্টিস ডিপার্টমেন্ট জানিয়েছে, স্যান্টোসকে বুধবার দুপুরে নিউ ইয়র্কের সেন্ট্রাল ইস্লিপের ফেডারেল কোর্টহাউযে ইউএস ম্যাজিস্ট্রেটে জাজ অ্যারলেন লিন্ডসের সামনে হাজির করা হবে।

অভিযোগ প্রমাণিত হলে তার সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ড হতে পারে।

সিএনএন জানায়, জিওপি কংগ্রেসম্যানের বিরুদ্ধে জাস্টিস ডিপার্টমেন্টের অভিযোগগুলো নিউইয়র্কের ইস্টার্ন ডিসট্রিক্টে দায়ের করা হয়। 

এ সম্পর্কে স্যান্টোস, তার কংগ্রেসনাল অফিস বা আইনজীবদের কোনো মন্তব্য পাওয়া যায়নি। 

জর্জ স্যান্টোস গত নভেম্বরে নিউইয়র্কে তৃতীয় কংগ্রেসনাল ডিসট্রিক্টে নির্বাচিত হন। তবে কংগ্রেসে অবস্থানকালীন তার বেশিরভাগ সময় কেটেছে স্টেইট ও ফেডারেল প্রসিকিউটরের তোপের মুখে। ফেডারেল প্রসিকিউটরের দাবি, স্যান্টোসের বেশিরভাগ তথ্যই মিথ্যা এবং বানোয়াট। 

এমনকি একজন বয়স্ক নাগরিকের মৃতপ্রায় পোষা কুকুরের জন্য তহবিল সংগ্রহের ক্ষেত্রে স্যান্টোসের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে এফবিআই। ফেডারেল প্রসিকিউটররা তার আর্থিক সম্পদের তদন্ত শুরু করলে স্যান্টোসের অবৈধ উপার্জনের তথ্য প্রকাশ্যে আসে।  

একজন ‘পারিবারিক বন্ধুর’ জামিনের শুনানির জন্য ২০১৭ সালে স্যান্টোস আদালতে উপস্থিত হয়ে সিয়্যাটল বিচারককে মিথ্যা তথ্য দেন। সে সময় তিনি বলেন, তিনি গোল্ডম্যান স্যাক্সের পক্ষে কাজ করেন। তবে স্যান্টোস এখন স্বীকার করেছেন, কখনোই এই বিনিয়োগ সংস্থার জন্য তিনি সরাসরি কাজ করেননি। 

এর আগে ২০১৭ সালে আন্তর্জাতিক ক্রেডিট কার্ড জালিয়াতির তদন্তের অংশ হিসেবে অ্যামেরিকান সিক্রেট সার্ভিসের জিজ্ঞাসাবাদের সম্মুখীন হন স্যান্টোস। তবে এ ঘটনায় স্যান্টোসের সম্পৃক্ততা নিশ্চিত হওয়া যায়নি। 

একজন ব্রাজিলিয়ান সিক্রেট সার্ভিসকে নিশ্চিত করেছিলেন, স্যান্টোস সিয়াটলের একটি ব্যাংকের এটিএম-এ ইন্সটল করা স্কিমের সঙ্গে জড়িত ছিলেন। 

এদিকে ফেডারেল নির্বাচন কমিশনের কাছে স্যান্টোসের প্রচার ব্যয় এবং হাউয ইথিক্স কমিটির কাছে তার আর্থিক প্রতিবেদনের বিষয়ে অভিযোগ করা হয়েছে। ইথিক্স প্যানেল মার্চ মাসে জানিয়েছিল, স্যান্টোসের বিরুদ্ধে তারা আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছে। তিনি ২০২২ সালের কংগ্রেস নির্বাচনে প্রচার কার্যক্রমে কোনো বেআইনি কাজে জড়িত ছিলেন কিনা তা খতিয়ে দেখবে সংস্থাটি। 

এরইমধ্যে সহকর্মী, জিওপি আইন প্রণেতাসহ হাউয প্রতিনিধিরা স্যান্টোসকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। এমনকি তাকে কংগ্রেসের সদস্যপদও ছাড়তে বলা হয়েছে। 

কংগ্রেসের ডেমোক্র্যাট রিপ্রেযেন্টিটিভ রিচি টরেস এক বিবৃতিতে বলেন, ‘ফেডারেল প্রসিকিউশনের সিদ্ধান্ত এবং বিশদ বিবরণ এখনও অস্পষ্ট। তবে এটি নিশ্চিত- স্যান্টোসকে পদত্যাগ করতে হবে। হাউয স্পিকার কেভিন ম্যাকারথির অধীনে তাকে বহিষ্কারের জন্য আমি হাউয ডেমোক্র্যাটদের যোগ দিতে আহ্বান জানাচ্ছি।’


0 মন্তব্য

মন্তব্য করুন