১০ বছরের শিশুর গর্ভপাত নিয়ে কথা বলায় চিকিৎসকের জরিমানা

টিবিএন ডেস্ক

মে ২৬ ২০২৩, ১৯:২৬

গর্ভপাতের তথ্য প্রকাশ করায় জরিমানা গুনলেন ইন্ডিয়ানার চিকিৎসক কেইটলিন বার্নার্ড। ছবি: ওয়াশিংটন পোস্ট

গর্ভপাতের তথ্য প্রকাশ করায় জরিমানা গুনলেন ইন্ডিয়ানার চিকিৎসক কেইটলিন বার্নার্ড। ছবি: ওয়াশিংটন পোস্ট

  • 0

এক অন্তঃসত্ত্বা শিশুর গর্ভপাত করানোর ঘটনা নিয়ে সংবাদমাধ্যমে কথা বলায় অ্যামেরিকার ইন্ডিয়ানার চিকিৎসক কেইটলিন বার্নার্ডকে জরিমানা করেছে মেডিক্যাল বোর্ড।

শিশু ও তার পরিবারের ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে বৃহস্পতিবার তাকে ৩ হাজার ডলার জরিমানা করা হয়। 

বার্নার্ডের আইনজীবী অবশ্য জানান, গর্ভপাত নিষিদ্ধের কুফল নিয়ে সংবাদমাধ্যমে কথা বলার সময় ঘটনাটি উদাহরণ হিসেবে ব্যবহার করা হয়েছিল।

ইন্ডিয়ানা মেডিক্যাল লাইসেন্সিং বোর্ড বার্নার্ডকে বহিষ্কার করেনি। তবে তাকে তিরস্কার করে চিঠি দেয়া হয়েছে।

ইউএস সুপ্রিম কোর্ট ২০২২ সালে জুনে দেশজুড়ে গর্ভপাতের সাংবিধানিক অধিকার বাতিল করে। এ নিয়ে ইন্ডিয়ানার স্থানীয় পত্রিকা ‘ইন্ডিয়ানাপলিস স্টার’ পরের মাসে বার্নার্ডের একটি সাক্ষাৎকার প্রকাশ করে। সেখানেই ১০ বছর বয়সী শিশুর গর্ভপাত করানোর ঘটনা জানান ওই চিকিৎসক।

তিনি বলেছিলেন, গর্ভপাত করানোর জন্য শিশুটিকে ওহাইও থেকে ইন্ডিয়ানায় যেতে হয়েছিল। কারণ সেসময় ওহাইওতে গর্ভধারণের ৬ সপ্তাহ পর গর্ভপাত নিষিদ্ধ ছিল।

এরপর জানা যায়, শিশুটি ধর্ষণের শিকার হয়েছিল। অভিযুক্তকে সে সময় গ্রেফতারও করা হয়।

ইন্ডিয়ানা স্টেইট অ্যাটর্নি জেনারেল অফিস গত নভেম্বরে বার্নার্ডের বিরুদ্ধে শিশুর ধর্ষণের বিষয়টি তাৎক্ষণিকভাবে রিপোর্ট না করা ও তার ব্যক্তিগত গোপনিয়তা রক্ষা না করার অভিযোগ তোলে। 

ইন্ডিয়ানা মেডিক্যাল লাইসেন্সিং বোর্ডে বৃহস্পতিবার এর শুনানিতে বার্নার্ডকে ‘গর্ভপাত কর্মী’ বলে আখ্যায়িত করেন কর্মকর্তারা।

তবে বার্নার্ড বলেন, ‘আমি মনে করি, এদেশে গর্ভপাত নিষিদ্ধের আইনের বাস্তবিক প্রভাব বোঝা মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ… মানুষের জানা উচিত, এ ধরনের আইনের কারণে অন্তঃসত্ত্বাদের গর্ভপাত করানোর জন্য কত যন্ত্রণার মধ্য দিয়ে যেতে হয়।’

তিনি দাবি করেন, সাক্ষাৎকারে শিশুটির কোনো ব্যক্তিগত তথ্য প্রকাশ করেননি, কেবল ঘটনাটি জানিয়েছিলেন।

তাকে জরিমানা করার পর বোর্ডের প্রেসিডেন্ট জন স্ট্রোবেল জানান, রোগীর ব্যক্তিগত গোপনিয়তা রক্ষা করা খুবই জরুরি। তবে বার্নার্ড বেশ দক্ষ চিকিৎসক বলেও জানান তিনি।


0 মন্তব্য

মন্তব্য করুন