ডিওজের সিদ্ধান্তে ট্রাম্পের বিরুদ্ধে ক্যারলের মামলার পথ পরিষ্কার

টিবিএন ডেস্ক

জুলাই ১২ ২০২৩, ৫:২৯

কলাম লেখক ই.জিন ক্যারল ও অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

কলাম লেখক ই.জিন ক্যারল ও অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

  • 0

কলাম লেখক ই. জিন ক্যারলের করা মানহানির মামলা থেকে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে সুরক্ষা দেয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছে ডিপার্টমেন্ট অফ জাস্টিস (ডিওজে)।

সাবেক কলাম লেখক ই.জিন ক্যারল গত নভেম্বরে ট্রাম্পের বিরুদ্ধে যৌন হয়রানি ও মানহানির দেওয়ানি মামলা (সিভিল কেস) করেন। এতে অভিযোগ করা হয়, ট্রাম্প ধর্ষণের অভিযোগকে ‘মিথ্যাচার’ আখ্যায়িত করে ২০২২ সালে ট্রুথ সোশ্যালে একটি পোস্ট দিয়েছেন। তাতে লিখেছেন, ‘এই নারী আমার উপযুক্তই নন’।

ক্যারলের করা মামলার বিপরীতে ডিওজে যুক্তি দিয়েছিল যে, ট্রাম্প ওয়েস্টফল অ্যাক্টের মাধ্যমে সুরক্ষিত। কারণ ওই সময় তিনি একজন ফেডারেল কর্মচারী হিসাবে কাজ করতেন। এ আইনের অধীনে, ফেডারেল কর্মচারীরা তাদের কর্মসংস্থানের সুযোগের মধ্যে ঘটতে থাকা আচরণের জন্য ব্যক্তিগত মামলা থেকে পূর্ণ নিরাপত্তার অধিকারী।

সিবিএস নিউজ জানিয়েছে, ট্রাম্প ও ক্যারলের আইনজীবীদের কাছে একটি চিঠিতে, প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট অ্যাটর্নি জেনারেল ব্রায়ান বয়ন্টন মঙ্গলবার লিখেছেন যে, ডিপার্টমেন্ট অফ জাস্টিস বিশ্বাস করে না যে, ২০১৯ সালের জুন মাসে, যখন ক্যারলকে ধর্ষণ করার কথা অস্বীকার করেন প্রেসিডেন্ট ট্রাম্প, তখন তিনি তার অফিস ও চাকরির নিরাপত্তার মধ্যে কাজ করছিলেন ।

বয়ন্টন যোগ করেন, ‘অভিযোগটি ও এর প্রতিক্রিয়া একান্তই ব্যক্তিগত ঘটনা। ট্রাম্পের প্রেসিডেন্সির কয়েক দশক আগে অভিযুক্ত যৌন নিপীড়নের ঘটনা ঘটে। সেটি স্পষ্টতই তার চাকরির সঙ্গে সম্পর্কিত ছিল না।’

বয়ন্টন আরও লিখেছেন, নিউ ইয়র্কে ক্যারলের যৌন নির্যাতন ও মানহানির দ্বিতীয় মামলায় আদালত ট্রাম্পকে দোষী সাব্যস্তের পর ডিওজে ওই সিদ্ধান্তটি পর্যালোচনা করেছে। এরপর ডিওজে এ সিদ্ধান্তে পৌঁছেছে যে ট্রাম্প যখন ওই দাবি অস্বীকার করেছেন সেটা তিনি ‘সরকারের সেবা করার ইচ্ছা থেকে’ করেননি।

ক্যারলের আইনজীবী রবার্টা কাপলান ডিওজেকে ধন্যবাদ জানিয়ে বলেন, তারা ২০২৪ সালের জানুয়ারিতে ক্যারলের করা প্রাথমিক মামলাটির বিচারের অপেক্ষায় রয়েছেন।

এলি ম্যাগজিনে অ্যাডভাইস কলামিস্ট হিসেবে কাজ করতেন ক্যারল। তিনি ২০১৯ সালে স্মৃতিচারণমূলক বই ‘হোয়াট ডু উই নিড মেন ফর? অ্যা মডেস্ট প্রপোজাল’ পাবলিশ করেন। বইয়ে তিনি লিখেছেন, ১৯৯০ সালে ম্যানহাটনের একটি দোকানের ড্রেসিং রুমে ট্রাম্প তাকে ধর্ষণ করেছিলেন।


0 মন্তব্য

মন্তব্য করুন