২১ কার্ডিনালের নাম ঘোষণা পোপ ফ্রান্সিসের

টিবিএন ডেস্ক

জুলাই ১০ ২০২৩, ০:০০

পোপ ফ্রান্সিস তার ১০ বছরের পোপ জীবনে ১৩১ কার্ডিনাল তৈরি করেছেন। ছবি: সংগৃহীত

পোপ ফ্রান্সিস তার ১০ বছরের পোপ জীবনে ১৩১ কার্ডিনাল তৈরি করেছেন। ছবি: সংগৃহীত

  • 0

ক্যাথেলিক খ্রিষ্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস জানিয়েছেন, ২১ জন চার্চম্যানকে তিনি কার্ডিনাল পদে উন্নীত করেছেন। এই ২১ জন থেকেই তার উত্তরসূরি নির্বাচিত হবে।

সেইন্ট পিটার্স স্কোয়ারে দুপুরের প্রার্থনার পর তীর্থযাত্রী ও পর্যটকদের সামনে রোববার তিনি এই ঘোষণা দেন। জানান, কনসিস্টরি নামে পরিচিত এই আনুষ্ঠানিকতা ৩০ সেপ্টেম্বর হবে।

২১ চার্চম্যানদের মধ্যে ১৮ জনের বয়স ৮০ বছরের কম। তারা পরবর্তী পোপ বাছাইয়ের সম্মেলনে অংশ নিতে পারবেন। অন্য তিনজনের বয়স ৮০ বছরের বেশি হওয়ায়। পোপ বাছাইয়ে ভোট দিতে পারবেন না। তবে দীর্ঘ সময় চার্চের সেবায় নিয়োজিত থাকায় কৃতজ্ঞতা জানানোর জন্য তাদের কার্ডিনাল পদে উন্নীত করা হয়।

তবে সব কার্ডিনালকেই প্রাক-সম্মেলন মিটিংয়ে অংশ নেয়ার অনুমতি দেয়া হয়। সেখানে তারা নিজস্ব মতামত দিতে পারবেন। ভবিষ্যতে তারা কেমন পোপ চান- তা নিয়ে আলোচনা করতে পারবেন।

নতুন কার্ডিনালদের মধ্যে রয়েছেন অ্যামেরিকা, ইটালি, আর্জেন্টিনা, সাউথ আফ্রিকা, স্পেন, কলোম্বিয়া, সাউথ সুদান, হংকং, পোল্যান্ড, মালয়েশিয়া, তানজিনিয়া ও পর্তুগালের নাগরিক।

কার্ডিনালদের নাম ঘোষণার সময় পোপ বলেন, সারা বিশ্ব থেকে কার্ডিনাল নিয়োগ চার্চের সার্বজনীনতা প্রকাশ করে। সব মানুষের প্রতি ইশ্বরের করুণাময় ভালোবাসা প্রকাশ এটি।

নতুন কার্ডিনালদের মধ্যে সম্প্রতি তিন জনকে ভ্যাটিকান ডিপার্টমেন্টের প্রধান ঘোষণা করা হয়েছে। তাদের মধ্যে আর্জেইন্টাইন আর্চবিশপ ভিক্টর ম্যানুয়েল ফার্নান্দেজ ভ্যাটিকান ডক্টোরিয়াল ডিপার্টমেন্টের প্রধান।

পোপ ফ্রান্সিস তার ১০ বছরে ১৩১ কার্ডিনাল তৈরি করেছেন। এটিই তার শেষ ব্যাচ।


0 মন্তব্য

মন্তব্য করুন