অ্যাপেলের প্রযুক্তি চুরির অপরাধে সাবেক প্রকৌশলী অভিযুক্ত

টিবিএন ডেস্ক

মে ১৭ ২০২৩, ১৯:৪৭

ক্যালিফোর্নিয়ায় অবস্থিত অ্যাপেল হেডকোয়ার্টার। ছবি: গেটি ইমেজেস

ক্যালিফোর্নিয়ায় অবস্থিত অ্যাপেল হেডকোয়ার্টার। ছবি: গেটি ইমেজেস

  • 0

টেক জায়ান্ট অ্যাপেলের সাবেক প্রকৌশলীকে প্রতিষ্ঠানটির সেল্ফ ড্রাইভিং গাড়ির প্রযুক্তি চুরির অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। বলা হয়েছে, ওয়েইবাও ওয়াং নামে ওই প্রকৌশলী পাঁচ বছর আগে চীনে পালিয়ে গেছেন।

ইউএস জাস্টিস ডিপার্টমেন্ট মঙ্গলবার জানিয়েছে, ব্যবসায়িক গোপনীয়তার নথি চুরি এবং চীন, রাশিয়া ও ইরানকে দেয়ার জন্য অ্যাপলের প্রযুক্তি চুরির চেষ্টার ছয়টি অভিযোগে ওয়াংয়কে অভিযুক্ত করা হয়েছে। 

ইউএস জাস্টিস ডিপার্টমেন্ট জানিয়েছে, ২০১৬ সালের মার্চে অ্যাপেল যোগ দেন ওয়াং। সেখানে অটোনমাস সিস্টেমের প্রযুক্তি তৈরির দলে কাজ করতেন। সেসময় তিনি সেল্ফ ড্রাইভিং সিস্টেমের সফটওয়্যার ও হার্ডওয়্যারের সোর্স কোডের নথি চুরি করেন।

অভিযোগপত্রে বলা হয়েছে, সেখান কর্মরত অবস্থায় ২০১৮ সালে অন্য একটি প্রতিষ্ঠানে যোগ দেয়ার প্রস্তাব তিনি গ্রহণ করেছিলেন। এর চার মাস পর এপ্রিলে তিনি অ্যাপেল ছেড়ে দেন। তার নতুন কর্মক্ষেত্র চীনে অবস্থিত, সেটিও সেল্ফ ড্রাইভিং গাড়ির প্রযুক্তি নিয়ে কাজ করছে। তবে প্রতিষ্ঠানটির নাম প্রকাশ করা হয়নি।

ওয়াংয়ের শেষ কর্মদিবসে অ্যাপেল কর্তৃপক্ষ টের পায় যে তিনি কয়েকদিন ধরে অ্যাপেলের মালিকানাধীন বিভিন্ন ডাটা জোগার করেছেন। বিষয়টি ফেডারেল তদন্ত কর্মকর্তাদের জানানো হয়।  

এরপর আইনশৃঙ্খলা বাহিনী ২০১৮ সালের জুনে ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অবস্থিত ওয়াংয়ের বাড়িতে তল্লাশি চালিয়ে কিছু ডিভাইস জব্দ করে। সে সময় তিনি অফিসারদের জানান, দেশত্যাগের কোনো পরিকল্পনা নেই। সেদিনই তিনি চীনের গুয়াংজু যাওয়ার জন্য তিনি ওয়ানওয়ে টিকিট কিনেছিলেন। 

তার বাড়ি থেকে জব্দ ডিভাইসগুলো বিশ্লেষণ করে দেখা গেছে, তাতে অ্যাপেলের সেল্ফ ড্রাইভিং গাড়ির প্রযুক্তিসংশ্লিষ্ট প্রচুর ডাটা সংরক্ষণ করা হয়েছে।

ওয়াংকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হলে ও তাতে দোষি সাব্যস্ত হলে ছয়টি অভিযোগের প্রতিটির জন্য তার ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

অ্যাপলের আরও দুই সাবেক কর্মীকে এর আগে ব্যবসায়িক গোপনীয়তার নথি চুরির মামলায় অভিযুক্ত করা হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন