নিখোঁজ ভ্যাটিকান কিশোরীর জন্য পোপের বিরল প্রার্থনা

টিবিএন ডেস্ক

জুন ২৫ ২০২৩, ২৩:১৬

৪০ বছর আগে নিখোঁজ হওয়া এক কিশোরীর পরিবারের জন্য প্রার্থনা করেন পোপ ফ্রান্সিস। ছবি: সংগৃহীত

৪০ বছর আগে নিখোঁজ হওয়া এক কিশোরীর পরিবারের জন্য প্রার্থনা করেন পোপ ফ্রান্সিস। ছবি: সংগৃহীত

  • 0

ট্যাবু ভেঙে ৪০ বছর আগে নিখোঁজ হওয়া এক কিশোরীর পরিবারের জন্য রোববার প্রার্থনা করেছেন পোপ ফ্রান্সিস। ওই কিশোরীর সঙ্গে কী ঘটেছে তা নিয়ে কয়েক দশক ধরে নানা জল্পনা-কল্পনা চলছে। অনেকের ধারণা, এর পেছনে ভ্যাটিকান সিক্রেট সার্ভিসের হাত ছিল।

ভ্যাটিকান এক কর্মচারীর ১৫ বছর বয়সী কন্যা ইমানুয়েলা অরল্যান্ডি ১৯৮৩ সালের ২২ জুন নিখোঁজ হয়। তাকে শেষবার রোমের একটি সংগীত ক্লাসে দেখা গিয়েছিল।

ভ্যাটিকানে সাপ্তাহিক অ্যাঞ্জেলাস প্রার্থনার পর পোপ ফ্রান্সিস বলেন, ‘আমি আরও একবার সেই পরিবারের জন্য প্রার্থনা করছি… সেইসঙ্গে নিখোঁজ হওয়া প্রিয়জনের বেদনা তাড়া করে বেড়ানো পরিবারের সব সদস্যের প্রতি সমবেদনা প্রকাশ করছি।’

অরল্যান্ডির পরিবার বছরের পর বছর ধরে বিচার চেয়ে আসছে। গত জানুয়ারিতে ভ্যাটিকানের প্রধান প্রসিকিউটর এই মামলায় একটি ফাইল খোলেন। তদন্তের প্রতিবেদনগুলো বৃহস্পতিবার রোমের প্রসিকিউটর অফিসে পাঠানো হয়েছে।

ভ্যাটিকানের বিরুদ্ধে কয়েক দশক ধরে অরল্যান্ডির নিখোঁজ হওয়া নিয়ে তদন্তে বাধা দেয়ার অভিযোগ রয়েছে। তবে অরল্যান্ডির ভাই পিয়েত্রো রোববার আশাবাদী হয়ে বলেন, শেষ পর্যন্ত এই কেসের কিছুটা অগ্রগতি হতে পারে।

এক সংবাদ সম্মেলনে পিয়েত্রো বলেন, ‘ইমানুয়েলা অরল্যান্ডির নিষেধাজ্ঞা অবশেষে ভেঙে গেছে। প্রার্থনা সত্যের কাছে পৌঁছানোর লক্ষণ যা আমরা বছরের পর বছর ধরে চেষ্টা করে আসছি। কিন্তু তা কখনো হয়নি… তবে শুধু কথা নয় এর সঙ্গে মিল রেখে কাজ আশা করছি।’

ইটালির পার্লামেন্ট গত মার্চ মাসে অরল্যান্ডি এবং ভ্যাটিকানের কয়েক সপ্তাহ আগে নিখোঁজ হওয়া আরেক কিশোরী মিরেলা গ্রেগোরির তদন্তের জন্য একটি কমিশন গঠনে রাজি হয়।


0 মন্তব্য

মন্তব্য করুন