রাশিয়ার ডিফেন্স চিফকে নর্থ কোরিয়ার অত্যাধুনিক মিসাইল প্রদর্শন

টিবিএন ডেস্ক

জুলাই ২৭ ২০২৩, ১৬:৪৭

প্রতিনিধি দলের সঙ্গে সের্গেই শোইগু ও কিম জং উন। ছবি: আল-জাজিরা

প্রতিনিধি দলের সঙ্গে সের্গেই শোইগু ও কিম জং উন। ছবি: আল-জাজিরা

  • 0

রাশিয়ার ডিফেন্স চিফ সের্গেই শোইগুকে বুধবার সবশেষ ও উন্নত প্রযুক্তির যুদ্ধাস্ত্র প্রদর্শন করেছে নর্থ কোরিয়া। প্রেসিডেন্ট কিম জং উন শোইগু ও রাশিয়ান প্রতিনিধি দলের পাশাপাশি চাইনিজ কর্মকর্তাদেরও আমন্ত্রণ জানিয়েছেন।

পিয়ংইয়ং জানিয়েছে, নর্থ কোরিয়ার স্বাধীনতালাভ ও কোরিয় যুদ্ধের যুদ্ধবিরতির ৭০ তম বার্ষিকী উদযাপনে আমন্ত্রিত অতিথিরা রাজধানীতে সামরিক কুচকাওয়াজে যোগ দেবেন। সাধারণত বিশাল সামরিক কুচকাওয়াজের মাধ্যমে দিনটি উদযাপন করে নর্থ কোরিয়া।

শোইগুকে প্রদর্শিত অস্ত্রগুলোর মধ্যে রয়েছে হোয়াসং ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম)।

নর্থ কোরিয়ান কর্তৃপক্ষের দাবি, মিসাইলটি দেশটির নিজস্ব প্রযুক্তির তৈরি প্রথম আইসিবিএম যাতে শক্ত প্রোপেলান্ট ব্যবহার করা হয়েছে। গত এপ্রিলে সফলভাবে পরীক্ষিত মিসাইলটি তরল-জ্বালানী চালিত মিসাইলের চেয়ে দ্রুত উৎক্ষেপণে সক্ষম।

রাশিয়ান প্রতিনিধি দলের নর্থ কোরিয়া সফরে যুদ্ধাস্ত্র প্রদর্শন।

নর্থ কোরিয়ার সংবাদে বিশেষজ্ঞ সাইট এনকে নিউজ জানিয়েছে, ব্যালিস্টিক মিসাইল ছাড়াও শোইগুকে দুটি নতুন ড্রোন ডিজাইন দেখানো হয়েছে। সেগুলোর মধ্যে একটি অ্যামেরিকান এয়ার ফোর্সের ব্যবহৃত প্রাথমিক আক্রমণাত্মক স্ট্রাইক ড্রোনের আদলে তৈরি।

পিয়ংইয়ং ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহ করছে বলে অভিযোগ ওঠার পরপরই নর্থ কোরিয়ায় শোইগুর এই সফর গুঞ্জনটিকে আরও শক্তিশালী করেছে।

নর্থ কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, কিম ও শোইগু দুই দেশের জাতীয় প্রতিরক্ষা ও আন্তর্জাতিক নিরাপত্তা পরিবেশের ক্ষেত্রে ‘পারস্পরিক উদ্বেগের বিষয়’ নিয়ে আলোচনা করেছেন।

নর্থ কোরিয়ার বিজয় দিবস উপলক্ষে বৃহস্পতিবার কুচকাওয়াজে রাশিয়ান প্রতিনিধিদলের অংশ নেয়ার মাধ্যমে তাদের সফর শেষ হবে বলে আশা করা হচ্ছে।

রাশিয়া ও চায়না উভয় দেশই উত্তর কোরিয়ার দীর্ঘদিনের মিত্র। কোভিড মহামারির পর রাশিয়ান প্রতিনিধি দলের সফরের মাধ্যমে প্রথমবারের মতো কিম বিদেশি অতিথিদের জন্য নর্থ কোরিয়ার দরজা খুলে দিলেন।

কেসিএনএ জানিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি সইযুক্ত চিঠি কিমের হাতে তুলে দিয়ে তার সঙ্গে ‘বন্ধুত্বপূর্ণ আলোচনা’ করেছেন শোইগু।

রাশিয়া, চায়না ও নর্থ কোরিয়া ত্রিদেশীয় এক আলোচনায় চায়নিজ কমিউনিস্ট পার্টির সদস্য লি হংজংয়ের নেতৃত্বে সফররত চায়না প্রতিনিধিদল কিমের কাছে চায়নার প্রেসিডেন্ট শি জিনপিংয়ের একটি ব্যক্তিগত চিঠিও হস্তান্তর করেন।

বৈঠকে কিম লিকে বলেন, ‘নর্থ কোরিয়ার জনগণ কখনই তাদের যুদ্ধে চায়না পিপলস ভলান্টিয়ারদের সাহসী সেনাদের আত্মত্যাগ ভুলে যাবে না।’


0 মন্তব্য

মন্তব্য করুন