জলবায়ু সচেতনতায় প্যারিস থেকে সাইকেলে মক্কায়

টিবিএন ডেস্ক

জুন ২৬ ২০২৩, ২০:২৮

প্যারিস থেকে বাইসাইকেলে মক্কায় পৌঁছেছেন নাবিল এননাসরি। ছবি: আরব নিউজ

প্যারিস থেকে বাইসাইকেলে মক্কায় পৌঁছেছেন নাবিল এননাসরি। ছবি: আরব নিউজ

  • 0

জলবায়ু পরিবর্তন বিষয়ে মুসলিমদের সচেতন করতে বাইসাইকেলে ৫ হাজার কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিয়ে ফ্রান্সের প্যারিস থেকে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় পৌঁছেছেন মরক্কোর বংশোদ্ভূত নাবিল এননাসরি।

৪১ বছর বয়সী গবেষক, লেখক ও অ্যাকটিভিস্ট আল এননাসরি গত ২২ এপ্রিল ‘প্যারিস মন্টপারনেসসে’ থেকে হজযাত্রা শুরু করেন।

মক্কার হজ যাত্রায় তিনি ইতালি, স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া, মন্টিনিগ্রো, বসনিয়া, হার্জেগোভিনা, অ্যালবানিয়া, গ্রিস, জর্ডান ও তুর্কিয়ে সহ ১১ দেশ অতিক্রম করেছেন।

সাইকেলে চড়ে ৫৭ দিনেরও বেশি এই ভ্রমণে তিনি বিশ্বের জলবায়ু সম্পর্কে সচেতনতামূলক তথ্য নিজের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন।

এমনই এক আপডেটে এননাসরি বলেন, অতীত সময়ে মুসলমানেরা ঐতিহ্যবাহী যে হজযাত্রা অনুসরণ করতেন তিনি তারই অভিজ্ঞতা অর্জন করতে চেয়েছেন। একই সঙ্গে গ্লোবাল ওয়ার্মিংয়ের দিকে বিশ্বের মুসলমানদের মনোযোগ আকর্ষণ করতে সাইকেলে চড়ে মক্কায় হজ করতে যাওয়ার সিদ্ধান্ত নেন এননাসরি।

তিনি বলেন, ‘আমার পরিবারের বেশ কয়েকজন সদস্য এর আগে পায়ে হেঁটে হজ করতে এসেছিলেন। তখন উড়োজাহাজে ভ্রমণের সুযোগ ছিল না। তাদের মধ্যে অনেকে ভ্রমণের ধকল নিতে না পেরে মারা গেছেন।’

অন্য এক আপডেটে এননাসরি বলেন, ‘আমার সাইকেল যাত্রার মূল লক্ষ্য গ্লোবাল ওয়ার্মিং সম্পর্কে সবাইকে সচেতন করা। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ।

‘আমার এক বন্ধু ভিন্ন মতাদর্শের হয়েও আমার চেষ্টাকে সাধুবাদ জানিয়েছে। আমি সবার আন্তরিকতায় অভিভূত। এখান থেকেই আমি সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা পাই।’

আরও পড়ুন: বাইসাইকেলে প্যারিস থেকে মক্কা

মদিনায় মসজিদে নববীতে পৌঁছে এক আবেগঘন ভিডিও বার্তায় এননাসরি বলেন, ‘এই অনুভূতিগুলো ভাষায় প্রকাশ করা কঠিন। আপনি যখন ৭ ঘণ্টার পরিবর্তে প্রার্থনা করতে ৫৭ দিনের সফর করেন তখন আপনার প্রার্থনার অনুভূতি আর একরকম থাকে না।’

এননাসরি সাইকেলে জেদ্দা অতিক্রম করার সময় সৌদি সাইক্লিং ফেডারেশন তাকে আন্তরিকভাবে স্বাগত জানায়। সে সময় তিনি জেদ্দা করনিশে ক্লাবের সদস্যদের সঙ্গে একটি প্র্যাকটিস সেশনেও অংশ নেন।


0 মন্তব্য

মন্তব্য করুন