আইএসকে সাহায্যের দায় স্বীকার করলেন ইউএস সেনা

টিবিএন ডেস্ক

জুন ১৫ ২০২৩, ১২:৪৪

আইএসকে সাহায্যের চেষ্টার দায় স্বীকার করেছেন ইউএস সেনা কোল ব্রিজ। ছবি: সংগৃহীত

আইএসকে সাহায্যের চেষ্টার দায় স্বীকার করেছেন ইউএস সেনা কোল ব্রিজ। ছবি: সংগৃহীত

  • 0

মধ্যপ্রাচ্যে অ্যামেরিকান সেনাদের উপর হামলা ও হত্যার উদ্দেশে ইসলামিক স্টেইট (আইএস) জঙ্গি সংগঠনকে সাহায্যের চেষ্টার দায় স্বীকার করেছেন এক ইউএস সেনা।

ইউএস জাস্টিস ডিপার্টমেন্ট বলছে, কোল ব্রিজ নামে ওই সেনা (যিনি কোল গঞ্জালেস নামেও পরিচিত) ইসলামিস্ট জঙ্গি সংগঠনটিকে বস্তুগত সহায়তা-চেষ্টার দায়ও স্বীকার করেছেন।

ইউএস অ্যাটর্নি অফিসের বিবৃতি অনুযায়ী, ব্রিজ ২০১৯ সালের সেপ্টেম্বরে ইউএস আর্মিতে যোগ দেয়ার পর জিহাদিদের মতাদর্শ প্রচার করা অনলাইন প্রোপাগান্ডা নিয়ে ঘাটাঘাটি শুরু করেন। ২০২০ সালের অক্টোবরে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের (এফবিআই) এক কর্মকর্তাকে চিঠি লিখতে শুরু করেন। এফবিআই ওই কর্মকর্তা ব্রিজের কাছে নিজেকে আইএস সমর্থক হিসেবে তুলে ধরেছিলেন।

ইউএস আর্মির ব্যাপারে নিজের হতাশার কথা ওই এফবিআই এজেন্টকে জানাতে থাকেন ব্রিজ। সেইসঙ্গে আইএসকে সাহায্য করার ইচ্ছাও প্রকাশ করেন।

বিবৃতিতে বলা হয়, হামলার প্রস্তুতি নেয়া আইএসআইএস যোদ্ধাদের প্রশিক্ষণ ও নির্দেশনা দিতে শুরু করেন ব্রিজ। নিউ ইয়র্ক সিটিতে সম্ভাব্য একটি হামলার ব্যাপারেও পরামর্শ দেন তাদেরকে। এফবিআইয়ের ওই আন্ডারকভার এজেন্টের কাছে ইউএস আর্মি ট্রেনিং ম্যানুয়ালের অংশ এবং সামরিক যুদ্ধ কৌশল নির্দেশিকাও পাঠিয়েছিলেন তিনি।

২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত আইএস যোদ্ধাদের কীভাবে মধ্যপ্রাচ্যে ইউএস সেনা সদস্যদের উপর হামলা চালাতে হবে সে বিষয়ে নির্দেশনা দেয়া শুরু করেন ব্রিজ। এমনকি ইউএস সেনাদের সর্বোচ্চ মৃত্যু নিশ্চিতের জন্য সুনির্দিষ্ট সামরিক কৌশলের একটি চিত্রও শেয়ার করেন তিনি।

আইএস-এর পতাকার সামনে ইউএস আর্মির পোশাক ও অস্ত্র নিয়ে দাঁড়িয়ে থাকা নিজের একটি ভিডিও শেয়ার করেন ব্রিজ। তিনি ওই ভিডিওতে আইএসের প্রতি সমর্থন দেয়ার ইঙ্গিত করেন। এক সপ্তাহ পর তিনি ভয়েস ম্যানিপুলেটর ব্যবহার করে আরেকটি ভিডিও পাঠান, যেখানে দেখা যায় অ্যামেরিকান সেনাদের বিরুদ্ধে আইএস হামলার সমর্থনে একটি বক্তৃতা দিতে।

ইউএস অ্যাটর্নি অফ দ্য সাউদার্ন ডিস্ট্রিক্ট অফ নিউ ইয়র্ক ড্যামিয়ান উইলিয়ামস বলেন, ‘কোল ব্রিজ আইএসআইএস এবং এর সহিংস মতাদর্শের সমর্থনে নিজ সহযোদ্ধাদের উপর হামলা চালানোর চেষ্টা করেছিলেন। ব্রিজের এমন কর্মকাণ্ড তার সহকর্মী ও দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা।’

আগামী ২ নভেম্বর ব্রিজের সাজা ঘোষণা হবে। ধারণা করা হচ্ছে তার ৪০ বছর পর্যন্ত জেল হতে পারে।


0 মন্তব্য

মন্তব্য করুন