ঢেলে সাজছে আলিবাবা, নেতৃত্বে রদবদল

টিবিএন ডেস্ক

জুন ২০ ২০২৩, ১৮:১০

আলিবাবার দুই বিভাগে নেতৃত্বের রদবদল আসছে। ছবি: সংগৃহীত

আলিবাবার দুই বিভাগে নেতৃত্বের রদবদল আসছে। ছবি: সংগৃহীত

  • 0

চায়নার ই-কমার্স জায়েন্ট আলিবাবা গ্রুপ তাদের ছয়টি ব্যবসায়িক খাত ঢেলে সাজানোর ঘোষণা দিয়েছে। এর ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনায় ব্যাপক রদবদলের কথা জানানো হয়েছে। আলিবাবার দুটি ইউনিটের চেয়ারম্যান ও সিইও পদে দুজনকে নিয়োগের ঘোষণা দিয়েছে তারা।

আলিবাবার পক্ষ থেকে মঙ্গলবার এক বিবৃতিতে জানানো হয়, কোম্পানির ই-কমার্স ডিভিশনের চেয়ারম্যান এডি উ, আলিবাবার বর্তমান সিইও ড্যানিয়েল ঝাংয়ের স্থলাভিষিক্ত হবেন।

ঝাং আলিবাবার ক্লাউড কম্পিউটিং ইউনিটের সিইও ও চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করবেন। ইউনিটটি নতুন একটি ডিভিশন হিসেবে কার্যক্রম শুরুর অনুমোদন পেয়েছে। আশা করা হচ্ছে এক বছরের মধ্যে ব্যবসায়িক কার্যক্রম শুরুর জন্য এটি তালিকাভুক্ত হবে।

প্রতিষ্ঠানটির গুরুত্বপূর্ণ পদগুলোর কর্মকর্তাদের রদবদল ১০ সেপ্টেম্বর কার্যকর করা হবে।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরেও চায়নার অর্থনীতি এখনও ঘুরে দাঁড়াতে পারেনি। এমন অবস্থায় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনায় নতুনত্ব এনে প্রবৃদ্ধিকে উৎসাহিত করার লক্ষ্যে এমন পদক্ষেপ নেয়া হচ্ছে।

প্রতিষ্ঠানটি ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হওয়ার সময় এডি উ কোম্পানিটির টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্ব পালন করেন। এরপর ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক বোর্ড চেয়ারম্যান জ্যাক মায়ের বিশেষ সহকারী হিসেবে কাজ করেন।

ঝাং ২০১৫ সালে আলিবাবা গ্রুপের সিইও হিসেবে জ্যাক মায়ের স্থলাভিষিক্ত হন। বছরের পর বছর ধরে বিশ্বের সবচেয়ে বড় অনলাইন শপিং এক্ট্রাভ্যাগ্যাঞ্জা হয়ে ওঠা সিঙ্গেল’স ডে শপিং ফেস্টিভ্যাল তারই হাত ধরে যাত্রা শুরু করে।

ঝাং এক বিবৃতিতে বলেন, ‘আলিবাবা ক্লাউড ইন্টেলিজেন্স গ্রুপের গুরুত্ব বিবেচনায় এখনই তার দায়িত্ব নেয়ার সঠিক সময়। এটি দ্রুত স্পিন-অফের দিকে এগিয়ে যাচ্ছে।

‘আমি আগামী মাসে জো ও এডির সঙ্গে কাজ করতে উন্মুখ হয়ে আছি। আশা করছি খুব তাড়াতাড়ি আমরা ঘুরে দাঁড়াব।’

এদিকে, কোম্পানিটির ঘোষণার পর থেকে মঙ্গলবার হংকংয়ের আলিবাবার শেয়ার প্রায় ১.৫ শতাংশ কমেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন