দাসবাণিজ্যের জন্য ক্ষমা চাইলেন নেদারল্যান্ডসের রাজা

টিবিএন ডেস্ক

জুলাই ১ ২০২৩, ২৩:৫৫

রানি ম্যাক্সিমার সঙ্গে নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেকজান্ডার। ছবি: রয়টার্স

রানি ম্যাক্সিমার সঙ্গে নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেকজান্ডার। ছবি: রয়টার্স

  • 0

দাস ব্যবসায় নিজ দেশের ভূমিকার জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছেন নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেকজান্ডার। আমস্টারডামে শনিবার দাসপ্রথা বিলুপ্তির ১৬০তম বার্ষিকী অনুষ্ঠানে তিনি এ প্রথাকে ‘ভয়ঙ্কর’ বলে উল্লেখ করেন।

সেইসঙ্গে দাসপ্রথা বন্ধে হাউয অফ অরেঞ্জের রাজা কিংবা শাসকেরা কোনো পদক্ষেপ নেযননি বলেও স্বীকার করেন তিনি।

দাসপ্রথা বিলুপ্তির বার্ষিকী অনুষ্ঠান ‘কেটি-কোটি’তে আলেকজান্ডার বলেন, ‘আজ আমি এখানে আপনাদের রাজা ও সরকারের অংশ হিসেবে দাঁড়িয়ে আছি… আমি আজ নিজেই ক্ষমা চাইছি।’

কিং জানান, তিনি বিশ্বাস করেন সংখ্যাগরিষ্ঠ ডাচ নাগরিকরা বর্ণ বা সাংস্কৃতিক নির্বিশেষে সব মানুষের জন্য সমতার লড়াইকে সমর্থন করেন। রানি ম্যাক্সিমাকে পাশে নিয়ে তিনি বলেন, ‘স্বীকৃতি এবং ক্ষমা চাওয়ার পর আমরা নিরাময়, পুনর্মিলন এবং পুনরুদ্ধারের জন্য একসঙ্গে কাজ করতে পারি।’

রাজপরিবারের ভূমিকার জন্য কিং ক্ষমা চাইবেন কি-না ইভেন্টের আগে তা অস্পষ্ট ছিল।

সপ্তদশ শতকে নেদারল্যান্ডস বিশ্বজুড়ে বহু অঞ্চল দখলে নিয়ে প্রধান ঔপনিবেশিক শক্তিতে পরিণত হয়। এখনকার ইন্দোনেশিয়া, সাউথ আফ্রিকা, কুরাকাও এবং পশ্চিম পাপুয়া নিয়ে গঠিত অঞ্চলের বিশাল অংশ দখলে নিয়ে ডাচরা হয়ে ওঠে ট্রান্স-অ্যাটলান্টিক ক্রীতদাস বাণিজ্যের প্রধান পৃষ্ঠপোষক। সে সময় ৬০০,০০০ এরও বেশি মানুষকে দাস বানিয়ে হল্যান্ডে পাচার করেন ডাচ দাস ব্যবসায়ীরা।

গত জুনের একটি সমীক্ষায় দেখা গেছে, দাসপ্রথার কারণে ১৬৭৫ থেকে ১৭৭০ সালের মধ্যে ডাচ শাসকরা আজকের অর্থের সমতুল্য প্রায় ৫৯৫ মিলিয়ন ডলার উপার্জন করেছিলেন।

হল্যান্ডের পশ্চিম প্রদেশের ডাচ রিসার্চ কাউন্সিলের একটি গবেষণায় দেখা গেছে, ১৭৩৮ থেকে ১৭৮০ সালের মধ্যে নেদারল্যান্ডসের অর্থনৈতিক বৃদ্ধির ৪০ শতাংশ আসত দাস ব্যবসা থেকে।

গত বছর দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট এ ব্যবসায় দেশটির ঐতিহাসিক ভূমিকার জন্য ক্ষমা চেয়েছিলেন। হেগে এক বক্তৃতায় তিনি বলেছিলেন, এ প্রথাকে অবশ্যই মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে স্বীকৃতি দিতে হবে।

আমস্টারডাম ও রটারডামসহ বেশ কয়েকটি ডাচ শহরও এ বাণিজ্যে তাদের ভূমিকার জন্য ক্ষমা চেয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন