ক্যারলকে যৌন নিপীড়নে দায়ী ট্রাম্প, দিতে হবে ক্ষতিপূরণ

টিবিএন ডেস্ক

মে ৯ ২০২৩, ২৩:৫৬

ক্যারলকে যৌন নিপীড়নে দায়ী ট্রাম্প, দিতে হবে ক্ষতিপূরণ
  • 0

অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে করা মামলায় জিতেছেন সাবেক কলাম লেখক ই. জিন ক্যারল। তাকে যৌন নিপীড়ন ও মানহানির দায়ে ট্রাম্পকে এখন গুনতে হবে জরিমানা।

ক্যারলের করা মামলায় মঙ্গলবার এই রায় দিয়েছেন ইউএস ডিস্ট্রিক্ট জাজ লুইস ক্যাপলান।

মামলায় ট্রাম্পের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা হলেও রায়ে বলা হয়েছে, তিনি ক্যারলকে যৌন নিপীড়ন করেছেন, তার মানহানিও করেছেন। সব মিলিয়ে ক্ষতিপূরণ বাবদ ক্যারলকে ৫ মিলিয়ন ডলার দিতে ট্রাম্পকে আদেশ দিয়েছেন বিচারক। দেওয়ানি মামলা হওয়ায় ট্রাম্পকে কেবল ক্ষতিপূরণের অর্থ দিতে হবে। ৫ মিলিয়ন ডলারের মধ্যে মানহানির কারণে ৩ মিলিয়ন এবং যৌন হয়রানির দায়ে ক্যারলকে ২ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।   

রায় ঘোষণার আগে জুরিরা প্রায় তিন ঘণ্টা নিজেদের মধ্যে আলোচনা করেন। আদালত এই প্রথম অ্যামেরিকার একজন সাবেক প্রেসিডেন্টকে সেক্স প্রিডেটর বা যৌন শিকারী হিসেবে অভিযুক্ত করে দণ্ড ঘোষণা করল।

রায় ঘোষণার আগে ট্রুথ সোশ্যালে ট্রাম্প লিখেছিলেন, ‘মিথ্যা অভিযোগগুলোয় জুরি কী সিদ্ধান্ত নেয় তা দেখার অপেক্ষায় আছি। আমি আসন্ন নির্বাচনের প্রার্থী, রাজনৈতিক নেতা। তা সত্ত্বেও আমি নিজের পক্ষে কিছুই বলতে পারছি না। কিছু রিপোর্টার আমাকে প্রশ্নবিদ্ধ করেই গেছেন। 

‘অন্যদিকে আরেক পক্ষ বই লিখে আমার বিরুদ্ধে ধর্ষণের মিথ্যা অভিযোগ তুলল। প্রেসও তার সঙ্গে মিলে গেল। আমি বিচার শেষ হওয়া পর্যন্ত কিছুই বলব না। তবে অসাংবিধানিকভাবে আমাকে মুখ বন্ধ রাখতে বাধ্য করায় আমি আপিল করব।’

রায়ের খবর পেয়ে ট্রুথ সোশ্যালে ট্রাম্প লেখেন, 'এই নারী কে, তা আমি একেবারেই জানি না। এই রায় মর্যাদাহানিকর। এই রায় হলো সর্বকালের সেরা উইচ হান্টের ধারাবাহিকতা।'

সাবেক কলাম লেখক ই.জিন ক্যারল গত নভেম্বরে ট্রাম্পের বিরুদ্ধে যৌন হয়রানি ও মানহানির দেওয়ানি মামলা (সিভিল কেস) করেন। এতে অভিযোগ করা হয়, ট্রাম্প ধর্ষণের অভিযোগকে ‘মিথ্যাচার’ আখ্যায়িত করে ২০২২ সালে ট্রুথ সোশ্যালে একটি পোস্ট দিয়েছেন। তাতে লিখেছেন, ‘এই নারী আমার উপযুক্তই নন’। 

এলি ম্যাগজিনে অ্যাডভাইস কলামিস্ট হিসেবে কাজ করতেন ক্যারল। তিনি ২০১৯ সালে স্মৃতিচারণমূলক বই ‘হোয়াট ডু উই নিড মেন ফর? অ্যা মডেস্ট প্রপোজাল’ পাবলিশ করেন। বইয়ে তিনি লিখেছেন, ১৯৯০ সালে ম্যানহাটনের একটি দোকানের ড্রেসিং রুমে ট্রাম্প তাকে ধর্ষণ করেছিলেন।  

ট্রাম্প বরাবরই এসব অভিযোগ নাকচ করে এসেছেন। বিচার চলার সময় আদালতে তিনি হাজিরও হননি।


0 মন্তব্য

মন্তব্য করুন