টেক্সাস, ফ্লোরিডা ও মিসিসিপি টর্নেডোর তাণ্ডবে ৫ প্রাণহানি

টিবিএন ডেস্ক

জুন ১৬ ২০২৩, ১৩:০০

শক্তিশালী টর্নেডোর আঘাতে লণ্ডভণ্ড হয়েছে টেক্সাসের ছোট শহর পেরিটন। ছবি: সংগৃহীত

শক্তিশালী টর্নেডোর আঘাতে লণ্ডভণ্ড হয়েছে টেক্সাসের ছোট শহর পেরিটন। ছবি: সংগৃহীত

  • 0

ভয়াবহ টর্নেডোয় অ্যামেরিকার টেক্সাস ও ফ্লোরিডায় পাঁচ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কয়েকশ মানুষ। টেক্সাস, ফ্লোরিডা, ওকলাহোমা, মিসিসিপি ও মিশিগানে বৃহস্পতিবার একাধিক টর্নেডো আঘাত হানে। এরমধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে টেক্সাসের ছোট শহর পেরিটন।

টেক্সাসের ওকিল্ট্রি কাউন্টি শেরিফ টেরি বাওচার্ড জানান, পেরিটনেই তিন জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বেকি র‍্যান্ডাল নামের ষাটোর্ধ্ব নারীর মরদেহ পাওয়া গেছে একটি ক্ষতিগ্রস্ত প্রিন্ট শপে। কাছাকাছি বয়সের সিনডি ব্র্যান্সগ্রুভের দেহ উদ্ধার করা হয় একটি খাবারের দোকান থেকে। আর স্থানীয় ট্রেইলার পার্ক থেকে উদ্ধার করা হয় ১১ বছর বয়সী ছেলের মরদেহ।

বাওচার্ড জানান, এখনও এক জন নিখোঁজ রয়েছেন। আর আহত হয়ে চিকিৎসাধীন ৫৬ জন।

পেরিটন ফায়ার চিফ পল ডাচার এবিসি নিউজকে জানিয়েছেন, শহরটির উত্তর ও পূর্ব অংশ বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কিছু বাড়ি ধসে গেছে, ভেঙে পড়েছে যান্ত্রিক যোগাযোগের কয়েকটি টাওয়ার।

সেখানে বিভিন্ন সংস্থার কর্মীরা উদ্ধারকাজ চালাচ্ছেন।

বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা এক্সেল এনার্জি জানিয়েছে, শহরজুড়ে বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। কর্মীরা রাস্তায় ভেঙে পড়া বিদ্যুতের খুঁটি ও লাইন সরাতে কর্তৃপক্ষকে সাহায্য করছেন।

বিবৃতিতে সংস্থাটি বলেছে, ‘আমাদের প্রধান তিনটি ট্রান্সমিশন ফিডের মধ্যে একটি পেরিটনের টর্নেডোয় ক্ষতিগ্রস্ত হওয়ায় নিরাপত্তাজনিত কারণে শহরের বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হয়েছে।’


টেক্সাস ডিভিশন অফ ইমার্যেন্সি ম্যানেজমেন্টকে পেরিটনে জরুরি সহায়তার সরবরাহের নির্দেশ দিয়েছেন গভর্নর গ্রেগ অ্যাবট।

ওকিলট্রি জেনারেল হসপিটালের এক কর্মকর্তা জানিয়েছেন, বৃহস্পতিবার টর্নেডো আঘাত হানার পর তারা আহত ৫০ থেকে ১০০ জনকে জরুরি চিকিৎসা দিয়েছেন।

এদিকে, ফ্লোরিডার এসক্যাম্বিয়া কাউন্টি ফায়ার রেসকিউ সার্ভিস জানিয়েছে যে পেনস্যাকোলা শহরে টর্নেডোর প্রভাবে একটি বাড়ির ওপর গাছ ভেঙে পড়ে। এতে ঘরের ভেতরে থাকা এক জনের মৃত্যু হয়।

মিসিসিপির ম্যাডিসন কাউন্টির ক্যান্টন শহরে গাছ চাপায় আরও এক জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন পুলিশ চিফ ওথা ব্রাউন।


0 মন্তব্য

মন্তব্য করুন