মস্কো যাচ্ছেন পোপের শান্তিদূত

টিবিএন ডেস্ক

জুন ২৭ ২০২৩, ১৯:৪৪

কার্ডিনাল মাত্তেও জুপ্পি। ছবি: সংগৃহীত

কার্ডিনাল মাত্তেও জুপ্পি। ছবি: সংগৃহীত

  • 0

ইউক্রেইন যুদ্ধের ‘বর্তমান ট্র্যাজিক পরিস্থিতির সমাধান’ খুঁজতে রাশিয়াকে সহায়তার আশা নিয়ে বুধবার মস্কো যাচ্ছেন পোপ ফ্রান্সিসের শান্তিদূত।

ভ্যাটিকান মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে, ক্যাথোলিক চার্চের শান্তি উদ্যোগের অভিজ্ঞ কার্ডিনাল ৬৭ বছর বয়সী বলোগ্নার আর্কবিশপ মাত্তেও জুপ্পি পোপের শান্তিদূত হিসেবে দুদিনের সফরে রাশিয়া যাচ্ছেন।

রাশিয়ায় গত সপ্তাহে সামরিক বিদ্রোহ করে দেশটির ভাড়াটে মিলিশিয়া বাহিনী ভাগনার। স্বল্পস্থায়ী ওই বিদ্রোহে অংশ নেয়া ভাগনার প্রধান ইয়েভগিনি প্রিগোজিন ও অন্যদের বিরুদ্ধে অবশ্য সম্প্রতি অভিযোগ প্রত্যাহার করেছে রাশিয়া।

চলতি মাসের শুরুতেই জুপ্পির কিয়েভ সফরের কথা ছিল।

হোলি সি প্রেস অফিসের এক বিবৃতিতে বলা হয়েছে, জুপ্পির মস্কো সফরে ভ্যাটিকান সেক্রেটারিয়েট অফ স্টেইটের একজন কর্মকর্তাও তার সঙ্গে থাকবেন।

রাশিয়ায় বৃহস্পতিবার পর্যন্ত অবস্থান করবেন জুপ্পি। দিনটি ক্যাথোলিক ও অর্থোডক্স ক্রিশ্চিয়ান উভয় গোষ্ঠীর জন্যই গুরুত্বপূর্ণ। কারণ সেদিন তারা সেইন্টস পিটার ও পল উৎসব উদযাপন করবে।

বিবৃতিতে বলা হয়, ‘এই উদ্যোগের মূল লক্ষ্য মানবতাকে আরও উৎসাহিত করা। ইউক্রেইন-রাশিয়ার চলমান যুদ্ধ পরিস্থিতিতে শান্তিপূর্ণ ও ন্যায়সঙ্গত সমাধান খুঁজতে চেষ্টা করবেন পোপের দূত।’


0 মন্তব্য

মন্তব্য করুন