ভূগর্ভের পানি উত্তোলন বদলে দিয়েছে পৃথিবীর অক্ষ

টিবিএন ডেস্ক

জুন ২০ ২০২৩, ০:২৮

প্রচুর পরিমাণে পানি উত্তোলনের কারণে পৃথিবীর অক্ষ হেলে যাচ্ছে। ছবি: সংগৃহীত

প্রচুর পরিমাণে পানি উত্তোলনের কারণে পৃথিবীর অক্ষ হেলে যাচ্ছে। ছবি: সংগৃহীত

  • 0

মাটির নিচ থেকে প্রচুর পানি উত্তোলণের কারণে পৃথিবীর উত্তর মেরু প্রতি বছরে চার সেন্টিমিটারেরও বেশি কাত হয়ে যাচ্ছে। ১৫ জুন বিজ্ঞান জার্নাল জিওফিজিক্যাল রিসার্চ লেটারের এক গবেষণায় এ তথ্য প্রকাশ পেয়েছে।

টেক্সাসের ইউনিভার্সিটি অফ অস্টিনের গবেষক ক্লার্ক উইলসন ও তার সহকর্মীরা গবেষণায় দেখেছেন গত ২০ বছরে পৃথিবীর মেরু প্রায় ৮০ সেন্টিমিটার সরে গেছে। ১৯৯৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ভূগর্ভ থেকে প্রায় ২ ট্রিলিয়ন টনেরও বেশি পানি উত্তোলণ করা হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন পানি উত্তোলনের কারণে পৃথিবীর এই পরিবর্তন ছোট হলেও ধীরে ধীরে উল্লেখযোগ্য পরিবর্তণ ঘটতে পারে। গবেষকরা প্রথমে ভেবেছিলেন, হিমবাহ ও মেরুর বরফ গলে যাওয়ার কারণে এই পরিবর্তন হতে পারে।

মহাকর্ষীয় জরিপের মাধ্যমে ভূগর্ভস্থ জলাধারগুলোর হ্রাস পাওয়ার পরিমানকে মাপা সম্ভব হয়েছে। উত্তরপশ্চিম ভারত ও উত্তর পশ্চিম অ্যামেরিকায় সেচ ভূগর্ভস্থ জলাধারগুলোর হ্রাস পাওয়ার অন্যতম কারণ। জরিপে দেখা গেছে ভূগর্ভস্থ জলের উত্তোলনের কারণে ১৯৯৩ থেকে ২০১০ সাল পর্যন্ত সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৬.২৪ মিলিমিটার বেড়েছে।

গবেষকদের দাবি শুধুমাত্র ভূগর্ভস্থ জলের স্থানচ্যুতি উত্তর মেরুকে মোটামুটিভাবে রাশিয়ার নোভায়া জেমলিয়া দ্বীপপুঞ্জের দিকে প্রতি বছর ৪.৩৬ সেন্টিমিটার ঠেলে দেয়।


0 মন্তব্য

মন্তব্য করুন