ইইউ দেশগুলোতে কমেছে গ্যাসের ব্যবহার

টিবিএন ডেস্ক

জুলাই ১৮ ২০২৩, ১৭:৪৯

ইইউভুক্ত দেশগুলোতে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার কমেছে। ছবি: সংগৃহীত

ইইউভুক্ত দেশগুলোতে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার কমেছে। ছবি: সংগৃহীত

  • 0

গ্যাস এক্সপোর্টিং কান্ট্রিস ফোরামের (জিইসিএফ) মাসিক প্রতিবেদনে বলা হয়েছে, প্রাকৃতিক গ্যাসের ব্যবহার কমিয়ে দিয়েছে ইইউভুক্ত দেশগুলো। তারা এক বছরে ২০ শতাংশ প্রাকৃতিক গ্যাসের ব্যবহার কমিয়েছে।

প্রকাশিত প্রতিবেদনে রোববার জানানো হয়, জুন মাসে মোট ১১.৬ বিলিয়ন ঘনমিটার (বিসিএম) এলএনজি আমদানি করেছে ইইউ। চলতি বছরের প্রথমার্ধে ২৭ দেশের সংগঠনটি বাৎসরিক হারে ১০ শতাংশ কমিয়েছে, যার পরিমাণ ১৭৮ বিসিএম।

রাশিয়া ও নরওয়ে থেকে গ্যাসের আমদানি কমিয়ে দেয়ায় ইউরোপিয়ান ইউনিয়নে পাইপলাইন গ্যাসের সরবরাহ প্রায় ৩৪ শতাংশ কমে ৭৬.৭ বিসিএম হয়েছে।

জিইসিএফ বলেছে, ‘গ্যাস আমদানি কমে যাওয়ার পেছনে ক্রমবর্ধমান বায়ু ও সৌর শক্তির ব্যবহার প্রভাব ফেলছে। বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের উপর নির্ভরতা কমানোয় সামগ্রিকভাবে প্রাকৃতিক গ্যাস ব্যবহারের হার কমেছে।’

সংস্থাটি জানায়, ২০২৩ সালের ১ এপ্রিল থেকে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত গ্যাসের চাহিদা স্বেচ্ছায় ১৫ শতাংশ কমানোর প্রচার চালিয়েছে ইইউ, যা গ্যাসের ব্যবহারকেও প্রভাবিত করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতি গ্যাসের দাম কমলেও শিল্পখাতের গ্যাসের চাহিদা গত বছরের তুলনায় বেড়েছে। এই চাহিদা পুরোপুরি পূরণ করা এখনও সম্ভব হয়নি।

ইউরোপিয়ান ইউনিয়নে গ্যাসভিত্তিক বিদ্যুৎ উৎপাদন বছরে প্রায় ১৭ শতাংশ কমেছে। ফলে মোট বিদ্যুতের উৎপাদন কমেছে ৭ শতাংশ বা ১৮২ টেরাওয়াট-ঘণ্টা। এছাড়া, কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদনও ৩৯ শতাংশ কমেছে।

ইইউ এর আগে রাশিয়া থেকে জ্বালানি আমদানির মাধ্যমে ওই অঞ্চলের গ্যাসের চাহিদার দুই-পঞ্চমাংশ পূরণ করত। অবশ্য ইউক্রেইনে রাশিয়ার আক্রমণে দেশটির উপর নিষেধাজ্ঞা জারির পর গত বছর স্বেচ্ছায় ইইউয়ের সদস্য দেশগুলো ১৫ শতাংশ গ্যাসের চাহিদা কমানোর ঘোষণা দেয়।

ইউরোপিয়ান এনভায়রনমেন্টাল ব্যুরোর মতে, ইইউভুক্ত ২৭টি দেশের মধ্যে ১৪টি দেশ গ্যাসের ব্যবহার কমাতে অন্য শক্তির অপচয় ও খরচ কমানোর জন্য বাধ্যতামূলক ব্যবস্থা নিয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন