জমকালো আয়োজনে চলছে ইনডিপেনডেন্স ডে উদযাপন

টিবিএন ডেস্ক

জুলাই ৪ ২০২৩, ২১:৩৬

বর্ণাঢ্য আয়োজনে উদযাপন হচ্ছে অ্যামেরিকার  ইনডিপেনডেন্স ডে। ছবি: সংগৃহীত

বর্ণাঢ্য আয়োজনে উদযাপন হচ্ছে অ্যামেরিকার ইনডিপেনডেন্স ডে। ছবি: সংগৃহীত

  • 0

বর্ণাঢ্য শোভাযাত্রা, দলবেঁধে ঘুরতে যাওয়াসহ নানা আয়োজনে দেশের ২৪৭তম ইনডিপেনডেন্স ডে উদযাপন করছেন অ্যামেরিকানরা।

উৎসবকে আকর্ষণীয় করতে কনসার্টে অংশ নিচ্ছেন জনপ্রিয় সঙ্গীতশিল্পীরা। যেকোনো ধরনের বিশৃঙ্খলা প্রতিরোধে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

১৭৭৬ সালের ৪ জুলাই অ্যামেরিকার ইতিহাসে অন্যতম স্মরণীয় দিন। ওই বছরের ২ জুলাই লেখা স্বাধীনতার ঘোষণাপত্র সম্পাদনার পর ৪ জুলাই খসড়াটি চূড়ান্তভাবে অনুমোদন করা হয়। আমেরিকার ১৩টি উপনিবেশের প্রতিনিধিরা ফিলাডেলফিয়ায় সম্মেলনের আয়োজন করে আনুষ্ঠানিকভাবে ‘স্বাধীনতা ঘোষণা’ করেন। জন্ম হয় স্বাধীন সার্বভৌম অ্যামেরিকার।

মঙ্গলবার রাতে মনোমুগ্ধকর আতশবাজি প্রদর্শনীর মধ্য দিয়ে ইনডিপেনডেন্স ডে উদযাপনের সূচনা হয়। আতশবাজির বর্ণিল আলোতে ২৪৭তম ইনডিপেনডেন্স ডে কে স্বাগত জানান দেশের মানুষ।

দেশের বিভিন্ন স্টেইটে এ দিনটি নানাভাবে উদযাপিত হচ্ছে। রীতি মেনে সারা দেশের ছোট-বড় গির্জার ঘণ্টা একসঙ্গে বাজানো হয়। আয়োজন করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রার। আতশবাজি ছাড়াও ইন্ডিপেনডেন্স ডে’র অন্যতম আয়োজন ছিল প্যারেড।

ইনডিপেনডেন্স ডে উপলক্ষে হোয়াইট হাইযেও থাকছে নানা আয়োজন। ন্যাশনাল এডুকেশন অ্যাসোসিয়েশনের একটি অনুষ্ঠানে স্ত্রী জিল বাইডেনকে নিয়ে অংশ নেবেন প্রেসিডেন্ট বাইডেন। এররপর সেনা সদস্যদের পরিবারের সদস্যদের জন্য থাকছে বারবিকিউ পার্টির আয়োজন। পার্টি শেষে সন্ধ্যায় ইনডিপেনডেন্স ডে স্মরণে বাইডেনের ভাষণ দেয়ার কথা রয়েছে।

টেনেসির জংশন সিটিতে নানা আয়োজনে পালিত হচ্ছে ইনডিপেনডেন্স ডে।

দিবসটি উদযাপনে দল বেঁধে অনেকেই ঘুরতে এসেছেন এখানে।


0 মন্তব্য

মন্তব্য করুন