এনওয়াইপিডি’র সামার ইয়ুথ এমপ্লয়মেন্ট প্রোগ্রাম শুরু

টিবিএন ডেস্ক

জুলাই ৬ ২০২৩, ১৯:২৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • 0

এনওয়াইপিডি’র চলতি বছরের সামার ইয়ুথ এমপ্লয়মেন্ট প্রোগ্রাম শুরু হয়েছে। বুধবার শুরু হওয়া এবারের প্রোগ্রামে এক হাজারেরও বেশি যুবা অংশ নিচ্ছেন।

গণপরিবহন ও আবাসন খাতসহ এনওয়াইপিডির পক্ষে সিটির প্রতিটি প্রিসিংক্টে কাজ করবেন তারা। এ জন্য বয়স অনুসারে তাদের বৃত্তি বা ন্যূনতম মজুরি দেয়া হবে। মূলত যুবা জনগোষ্ঠীকে কর্মজীবনের জন্য প্রস্তুত করা ও তাদের মাঝে আর্থিক আত্মনির্ভরশীলতা তৈরির লক্ষ্যেই এনওয়াইপিডি’র এই কার্যক্রম।

শপথ অনুষ্ঠানের মধ্য দিয়ে বুধবার থেকে শুরু হয় এনওয়াইপিডি’র ২০২৩ সালের সামার ইয়ুথ এমপ্লয়মেন্ট প্রোগ্রাম। সিটির যুবা জনগোষ্ঠী ও আইনশৃঙ্খলা বাহিনীর পারস্পরিক আদান-প্রদানের চমৎকার এক মিলনমেলা এই কার্যক্রম। ১৪ বছর বয়সী কিশোর-কিশোরীদেরও অংশ নিতে দেখা যাচ্ছে এবারের প্রোগ্রামে।

চার বছর আগে প্রথমবারের মতো এই প্রোগ্রামে অংশ নিয়েছিলেন মিগুয়েল ফ্যামিলিয়া। বর্তমানে এনওয়াইপিডি’র একজন ক্যাডেট হিসেবে কর্মরত তিনি। এই প্রোগ্রামের মধ্য দিয়ে এনওয়াইপিডি’র অংশ হতে পেরে গর্বিত এই ক্যাডেট।

ইয়ুথ অ্যান্ড কমিউনিটি ডেভেলপমেন্টের উদ্যোগে সিটির বিভিন্ন এলাকায় এনওয়াইপিডি’র কাজে সহায়তা করবেন কার্যক্রমে অংশ নেয়া এই যুবারা। ছয় সপ্তাহের এই কার্যক্রমে বয়সভিত্তিক সম্মানিও পাবেন। মূল কার্যক্রম শুরু আগে বিশেষ কর্মশালাতে অংশ নিতে হবে তাদের।

যুবা জনগোষ্ঠীকে কর্মজীবনে প্রবেশের আত্মবিশ্বাস জোগাতে ও আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার শিক্ষা দিতে এই কার্যক্রমকে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করছে এনওয়াইপিডি।

শুধু তাই নয়, এর মধ্য দিয়ে পুলিশ সদস্যরাও বর্তমান প্রজন্মের ভাবনাচিন্তার সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন। এটি পেশাগত দায়িত্বপালন ও কমিউনিটির সঙ্গে তাদের আচার-আচরণ নির্ধারণেও ভূমিকা রাখবে বলে অভিমত সংশ্লিষ্টদের।

সার্বিক ভাবে যুবা জনগোষ্ঠীর মাঝে অপরাধ প্রবণতা কমাতে এই কার্যক্রম বিশেষভাবে ভূমিকা রাখবে বলেই মনে করছে এনওয়াইপিডি।


0 মন্তব্য

মন্তব্য করুন