নথি জব্দ: ফৌজদারি অপরাধে অভিযুক্ত হতে পারেন ট্রাম্প

টিবিএন ডেস্ক

জুন ৮ ২০২৩, ১৬:৪৭

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

  • 0

ব্যক্তিগত জিম্মা থেকে গোপন নথি জব্দের ঘটনায় যেকোনো সময় অভিযুক্ত হতে পারেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথের অফিস থেকে ট্রাম্পকে দেয়া চিঠিতে এমন ইঙ্গিত পাওয়া গেছে বলে বিবিসি, নিউ ইয়র্ক টাইমসসহ বেশ কিছু সংবাদমাধ্যম দাবি করেছে।

প্রতিবেদন অনুযায়ী, স্পেশাল কাউন্সেলের দেয়া চিঠিতে বলা হয়েছে যে রাষ্ট্রীয় গোপন নথির অব্যবস্থাপনার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত চলছে। সাধারণত কোনো ব্যক্তিকে অভিযুক্ত করার আগে প্রসিকিউটররা তাকে চিঠি দিয়ে বিষয়টি জানায়। এ কারণে ধারণা করা হচ্ছে, ট্রাম্প অভিযুক্ত হতে পারেন। 

এ ঘটনা ঘটলে ট্রাম্প দ্বিতীয়বার কোনো ফৌজদারি মামলায় অভিযুক্ত হবেন।

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও প্রেসিডেন্ট জো বাইডেনের ব্যক্তিগত বাড়ি বা অফিস থেকে বেশকিছু ক্লাসিফায়েড নথি বিভিন্ন সময় জব্দ করেছে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন- এফবিআই।

এসব নথির অব্যবস্থাপনা নিয়ে ফেডারেল তদন্ত চলছে। এর মধ্যে পেন্স গত সপ্তাহে তদন্ত থেকে অব্যহতি পান। 

ঘটনার শুরুটা হয় ট্রাম্পের ফ্লোরিডার মার-অ্যা-লাগো বাড়ি থেকে। সেখানে গত আগস্টে তল্লাশি চালিয়ে ১০০টিরও বেশি ক্লাসিফায়েড নথি জব্দ করা হয়। এফবিআই জানায়, এই নথিগুলো জমা না দিয়েই হোয়াইট হাউয ছাড়েন ট্রাম্প।

নথি সংক্রান্ত ট্রাম্পের একটি অডিও ফাইল গত সপ্তাহে হাতে পেয়েছেন ফেডারেল প্রসিকিউটাররা। নিউ জার্সি গলফ ক্লাবে রেকর্ড করা অডিওটিতে সাবেক প্রেসিডেন্টকে গোপন নথি নিয়ে কথা বলতে শোনা যায়। তার ছয় মাস আগে তিনি হোয়াইট হাউজ ছাড়েন।

এই অডিও রেকর্ডিংয়ের কারণে ট্রাম্পের বিরুদ্ধে নথি অব্যবস্থাপনার অভিযোগ আনার প্রক্রিয়া আরও সহজ হয়ে গেল বলে মনে করেন রক্ষণশীল আইনজীবী জর্জ কনওয়ের।

আইন বিশেষজ্ঞ অ্যালেন ডার্শউইটয বলছেন, জেনেশুনে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নথি গোপন রাখার চেষ্টায় ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আনা হতে পারে।

সাবেক এই প্রেসিডেন্ট অবশ্য দাবি করেছেন, নথির তদন্তে অভিযুক্ত হওয়ার কোনো খবর তিনি পাননি।

গোপন নথির মামলায় ফ্লোরিডার গ্র্যান্ড জুরির কাছে এরইমধ্যে সাক্ষ্য দিয়েছেন ট্রাম্পের শীর্ষ সহযোগীরা। 

বিশেষজ্ঞরা মনে করছেন, সব মিলিয়ে প্রয়োজনীয় তথ্য-প্রমাণ হাতে নিয়েই রিপাবলিকান এই নেতাকে অভিযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথ। 

এর আগে ব্যবসায়িক জালিয়াতির একাধিক অভিযোগে অভিযুক্ত হন ট্রাম্প, হাজির হন আদালতেও। দেশের ইতিহাসে এই প্রথম কোনো প্রেসিডেন্ট বা সাবেক প্রেসিডেন্টকে ফৌজদারি মামলায় কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে। ওই মামলার বিচার চলছে নিউ ইয়র্কে।


0 মন্তব্য

মন্তব্য করুন