কী আছে ভাগনার চিফের অন্দরমহলে?

টিবিএন ডেস্ক

জুলাই ৬ ২০২৩, ২২:২৯

ইয়েভগিনি প্রিগোযিন। ছবি: ট্যাস

ইয়েভগিনি প্রিগোযিন। ছবি: ট্যাস

  • 0

রাশিয়ার বিতর্কিত প্রাইভেট মিলিশিয়া গ্রুপ ভাগনারের প্রতিষ্ঠাতা ইয়েভগিনি প্রিগোযিনের অফিস ও বাসভবনে তল্লাশি চালিয়েছে পুলিশ। এ সময় উদ্ধার করা হয় বিপুল পরিমাণে অস্ত্র, অর্থ ও স্বর্ণসহ বিলাসী জীবনের নানান উপকরণ।

দেশটির চ্যানেল ওয়ান টেলিভিশনে এগুলোর ছবি প্রচার হয়েছে। কিছু ছবি সেন্ট পিটার্সবার্গে প্রিগোযিনের অফিসের; আর কিছু তার বাসভবনের।

বিলাসিতায় পরিপূর্ণ প্রিগোযিনের বাসভবন। রয়েছে নিজস্ব জেট বিমানসহ একটি হেলিপ্যাড, একটি ইনডোর সুইমিং পুল, সুসজ্জিত মেডিক্যাল রুম আর একটি প্রার্থনা কক্ষ।

নগদ টাকার বান্ডিল এবং বেশ কয়েকটি সোনার বার উদ্ধার করেছে রাশিয়ার আইনশৃঙ্খলা বাহিনী।

প্রিগোযিনের আলমারিতে উইগ ও ছদ্মবেশ নেয়ার অন্যান্য উপকরণ পাওয়া গেছে। সেইসঙ্গে বিভিন্ন নামে একাধিক আইডি এবং কমপক্ষে ছয়টি হ্যান্ডগান দেখতে পাওয়া যায়।

অনেকে এগুলোকে আধাসামরিক এ কমান্ডারের দুঃসাহসিক জীবনধারার প্রমাণ বলে মনে করছেন।

প্রিগোযিনের বাড়ির আলংকারিক কেসগুলোতে বেশ কয়েকটি হাতুড়ি দেখা গেছে। ভাগনার গ্রুপের বিরুদ্ধে ফ্রন্ট লাইনে শত্রুকে ঘায়েল করতে এ ধরনের অস্ত্র ব্যবহারের অভিযোগ রয়েছে।

প্রিগোযিন তার বন্ধু ও শত্রুদের কাছে এরকম হাতুড়ি পাঠাতেন। ভাগনার গ্রুপকে সন্ত্রাসী সংগঠন হিসেবে সাব্যস্ত করতে এমইপিদের আহ্বানের প্রতিক্রিয়ায় গত নভেম্বরে ইউরোপীয় পার্লামেন্টে একজনকে হাতুড়ি পাঠিয়েছিলেন প্রিগোযিন।


0 মন্তব্য

মন্তব্য করুন