সংবাদমাধ্যম টিকিয়ে রাখতে ৫ মিলিয়ন ডলার দিচ্ছে ওপেন এআই

টিবিএন ডেস্ক

জুলাই ১৯ ২০২৩, ১:০৩

মাইক্রোসফটের স্টার্টআপ ওপেনএআই। ছবি: সংগ্রহীত

মাইক্রোসফটের স্টার্টআপ ওপেনএআই। ছবি: সংগ্রহীত

  • 0

মাইক্রোসফটের স্টার্টআপ ওপেনএআই মঙ্গলবার জানিয়েছে তারা আমেরিকান জার্নালিজম প্রজেক্টকে (এজেপি) ৫ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে স্থানীয় সংবাদকে সহায়তা করতে এই অংশীদারত্ব চায় ওপেনএআই ।

এই চুক্তিতে অলাভজনক ও সংশ্লিষ্ট সংস্থাগুলিকে চ্যাটজিপিটির জনপ্রিয় প্রযুক্তিগুলো ব্যবহারের জন্য ওপেনএআই ক্রেডিট হিসাবে ৫ মিলিয়ন ডলার পর্যন্ত সহায়তা দেবে।

ওপেনএআইয়ের এই প্রচেষ্টা সংবাদমাধ্যমের সঙ্গে ভবিষ্যত অংশীদারত্বের বড় উদ্যোগের একটি অংশ। প্রতিষ্ঠানটি গত সপ্তাহে এপির সঙ্গে সংবাদ আর্কাইভের একটি অংশের লাইসেন্স ও সংবাদগুলিতে জেনারেটরি এআইয়ের ব্যবহার করার ব্যাপারে একটি চুক্তি করেছে।

এজেপিকে দেয়া তহবিল একটি স্টুডিও তৈরিতে কাজে লাগানো হবে। এআই অ্যাপ্লিকেশনগুলো পরিচালনা ও পরীক্ষা করার জন্য মোট দশটি সংস্থাকে অনুদান দেবে এজেপি।

সংস্থাটির সিইও সারাবেথ বারম্যান বলেন, ‘এই অংশীদারত্বের মাধ্যমে আমরা সাংবাদিকতাকে বিপদে ফেলার পরিবর্তে তা উন্নত করার জন্য এআই-এর ব্যবহারগুলো প্রচার করতে চাই।’

এখন পর্যন্ত অ্যামেরিকার স্থানীয় সংবাদমাধ্যমগুলো সংকট মোকাবেলার জন্য স্থানীয় ও জাতীয় তহবিল থেকে ১৩৯ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে। তারা দেশজুড়ে ৪১ টি অলাভজনক স্থানীয় সংবাদসংস্থাকে সহায়তা করেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন