ম্যাকডোনাল্ডসের ফ্র্যাঞ্চাইযিতে কাজ করে ৩০০ শিশু-কিশোর

টিবিএন ডেস্ক

মে ৪ ২০২৩, ২০:১৩

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকার জনপ্রিয় ফাস্টফুড ম্যাকডোনাল্ডসের তিনটি ফ্র্যাঞ্চাইযিতে অপ্রাপ্তবয়স্ক ৩০০ কর্মীর সন্ধান পেয়েছে ইউএস ডিপার্টমেন্ট অফ লেবার (ডিওএল)। এর মধ্যে দুজনের বয়স ১০ বছরেরও কম।

ফেডারেল শ্রম আইন লঙ্ঘনের দায়ে ওই তিন ফ্র্যাঞ্চাইযিকে জরিমানা করা হয়েছে। 

ডিওএল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

তাতে বলা হয়েছে, শিশুশ্রমিকদের নির্যাতন বন্ধে ডিওএল-এর ওয়েয অ্যান্ড আওয়ার বিভাগ অ্যামেরিকার দক্ষিণ-পূর্ব প্রান্তে এক অভিযান চালায়।

তদন্ত কর্মকর্তারা দেখেন, কেন্টাকির লুইভিলে ম্যাকডোনাল্ডসের ফ্র্যাঞ্চাইযি অপারেটর বাউর ফুড এলএলসি তাদের একটি শপে ১০ বছর বয়সী দুই শিশুকে বিনা বেতনে নিয়োগ দিয়েছে। তাদের দিয়ে রাত ২টা পর্যন্ত কাজ করানো হয়। 

ওই শিশুদের একজনকে দিয়ে ডিপ ফ্রায়ার চালানো হয়। অথচ ডিওএলের আইন অনুযায়ী ডিপ ফ্রায়ার চালানোর জন্য বয়স অন্তত ১৬ বছর হতে হবে।

তদন্ত প্রতিবেদনের বরাতে এবিসি নিউয জানিয়েছে, বাউর ফুড এলএলসি, আর্চওয়েয রিচউড এলএলসি ও বেল রেস্টুরেন্ট গ্রুপ আই এলএলসি মিলে ক্যান্টাকি, ইন্ডিয়ানা, ম্যারিল্যান্ড ও ওহাইওতে ম্যাকডোনাল্ডসের ৬২টি দোকান পরিচালনা করে। ৩০৫ জন অপ্রাপ্তবয়স্ককে নিয়োগ দেয়ায় এই তিন ফ্র্যাঞ্চাইজিকে ২১২ হাজার ৫৪৪ ডলার জরিমানা করা হয়েছে। 

ডিওএল বিজ্ঞপ্তিতে বলেছে, ‘চাকরির জন্য সর্বনিম্ন বয়সের নিচে নিয়োগপ্রাপ্তরা খাবারের অর্ডার নেয়া ও তা বিতরণ করার দায়িত্ব পালন করতো। তারা দোকান পরিষ্কার করতো, ড্রাইভ-থ্রু উইন্ডোতে খাবার সরবরাহ ও রেজিস্টার পরিচালনা করতো।’

কেনটাকির শিশু শ্রম আইনে, ১৪ বছরের কম বয়সীদের কাজ করার অনুমতি নেই।

ফেডারেল চাইল্ড লেবার ল অনুযায়ী, অপ্রাপ্তবয়স্করা কিছু নির্দিষ্ট ধরণের কাজ করতে পারবে৷ আর ১৪ থেকে ১৫ বছর বয়সীরা স্কুলের দিন তিন ঘণ্টার বেশি কাজ করতে পারবে না। স্কুল ছুটির দিন কাজ করতে পারবে আট ঘণ্টা।

স্কুল সপ্তাহে তারা ১৮ ঘণ্টার বেশি কাজ করতে পারবে না। পহেলা জুন ও শ্রম দিবস ছাড়া অন্য কোনো দিন সকাল ৭টার আগে এবং সন্ধ্যা ৭টার পরে অপ্রাপ্তবয়স্করা কাজ করতে পারবে না। 

লুইভিলের ওয়েয অ্যান্ড আওয়ার ডিভিশনের ডিস্ট্রিক্ট ডিরেক্টর কারেন গারনেট-সিভিলস বলেন, ‘তরুণ কর্মীদের সুরক্ষায় শিশুশ্রমের নির্দেশনা অনুসরণে প্রায়ই ব্যর্থ হন নিয়োগকর্তারা… কোনো অবস্থাতেই ১০ বছর বয়সী শিশুকে ফাস্ট-ফুডের রান্নাঘরে গরম গ্রিল, ওভেন ও ডিপ ফ্রাইয়ারের আশেপাশে কাজ করতে দেয়া যাবে না।’

তদন্তের বিষয়ে আর্কওয়েস রিচউড এলএলসি এবং বেল রেস্টুরেন্ট গ্রুপ ওয়ান এলএলসির কোনো মন্তব্য পাওয়া যায়নি। 

তবে বাউর ফুড জানিয়েছে, ১০ বছর বয়সী শিশুরা তাদের কোম্পানির কর্মী ছিল না। তারা কোম্পানির এক নাইট ম্যানেজারের সন্তান; বাবার কর্মস্থলে বেড়াতে এসেছিল।

বিষয়টি অগ্রহণযোগ্য ও গভীর উদ্বেগের বলে জানিয়েছেন ম্যাকডোনাল্ডস ইউএসএ-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চিফ পিপল অফিসার টিফ্যানি বয়েড। এ ধরনের নিয়োগ কোম্পানির মর্যাদার জন্য ক্ষতিকর জানিয়ে তিনি, ‘প্রতিটি রেস্টুরেন্টে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা কতটা জরুরি তা আমি জানি। আমার ছেলেও এলাকার একটি ম্যাকডোনাল্ডস-এ কাজ করে। এ কারণে বিষয়টা ব্যক্তিগতভাবে আমাকে চিন্তিত করেছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের ফ্র্যাঞ্চাইজিগুলোতে কাজের নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে আমরা বদ্ধ পরিকর। আমরা এটাও নিশ্চিত করতে চাই, তারা যেন লেবার ল মেনে চলেন।’


0 মন্তব্য

মন্তব্য করুন