সাউথ ক্যারোলাইনায় গর্ভধারণের ৬ সপ্তাহ পর অ্যাবরশন নিষিদ্ধ

টিবিএন ডেস্ক

মে ২৪ ২০২৩, ২২:৫৬

সাউথ ক্যারোলাইনা সেনেট ভবন। ছবি: লাইভ ফাইভ

সাউথ ক্যারোলাইনা সেনেট ভবন। ছবি: লাইভ ফাইভ

  • 0

অ্যামেরিকার সাউথ ক্যারোলাইনায় গর্ভধারণের ছয় সপ্তাহ পর গর্ভপাত নিষিদ্ধে ‘ফিটাল হার্টবিট অ্যান্ড প্রটেকশন ফ্রম অ্যাবরশন অ্যাক্ট’ নামে একটি বিল পাস করেছেন আইনপ্রণেতারা।

সেনেটে মঙ্গলবার বিলটি পাসের সময় বেশির ভাগ রিপাবলিকান এর পক্ষে ভোট দেন। তবে তিন রিপাবলিকান নারী আইনপ্রণেতা এর বিরোধিতা করেন।

ভোটের পর স্টেইট রিপাবলিকান গভর্নর হেনরি ম্যাকমাস্টার এক টুইটে বলেন, ‘আমাদের স্টেইট নিরীহ জীবন রক্ষায় আরও এক ধাপ এগিয়েছে। আমি যত তাড়াতাড়ি সম্ভব এই বিলে সই করার অপেক্ষায় আছি।’

তবে বিলটি নানা আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে। কারণ ছয় সপ্তাহে বেশির ভাগ নারী হয়ত বুঝতে পারবেন না তারা অন্তঃসত্ত্বা। 

এক টুইটে প্ল্যানড প্যারেন্টহুড সাউথ আটলান্টিকের পাবলিক অ্যাফেয়ার্সের ডিরেক্টর ভিকি রিংগার জানান, বিলটি কার্যকরের ওপর একটি অস্থায়ী নিষেধাজ্ঞার দিতে অনুরোধ জানাবে তার সংস্থা।

তিনি বলেন, ‘আমি হতাশ। কারণ নারীরা মারা যাবে। ফুল স্টপ।’

তবে এই বিলে ধর্ষণ ও অজাচারের ক্ষেত্রে অ্যাবরশনের সময়সীমা দেয়া হয়েছে ১২ সপ্তাহ। জরুরি চিকিৎসার ক্ষেত্রে এ নিয়ম শিথিল করা হবে।

সুপ্রিম কোর্ট গত বছর দেশব্যাপী অ্যাবরশন রাইট বাতিল করার পর বেশিরভাগ সাউদার্ন ইউএস স্টেইট গর্ভপাতের অধিকার সীমিত করেছে। বর্তমানে সাউথ ক্যারোলাইনায় গর্ভাবস্থার প্রথম ২২ সপ্তাহের মধ্যে অ্যাবরশনের অনুমতি রয়েছে। স্টেইট সেনেটে রিপাবলিকানরা বিলটি পাসের জন্য একাধিকবার চেষ্টা করলেও এতদিন তাদের নিজ দলের পাঁচ নারী সদস্যের ক্রস-পার্টি গ্রুপ এতে বাধা দিয়েছে।

রিপাবলিকান স্টেইট সেনেটর স্যান্ডি সেন বলেন, ‘আমরা যা করছি তাতে অবৈধ গর্ভপাত নির্মূল করবে না বরং তা বাড়াবে।’

এদিকে গত সপ্তাহে নর্থ ক্যারোলাইনায় রিপাবলিকান আইন প্রণেতারা গর্ভধারণের ১২ সপ্তাহ পর গর্ভপাতে নিষেধাজ্ঞা বহাল রাখার পক্ষে ভোট দিয়েছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন